bangla news

বগুড়ায় ঐতিহ্যবাহী মাছের মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৮ ৭:১২:২১ পিএম
মেলায় মাছের সমাহার, ছবি: বাংলানিউজ

মেলায় মাছের সমাহার, ছবি: বাংলানিউজ

বগুড়া: বগুড়ার শিবগঞ্জ উপজেলার উথলীতে নবান্ন উৎসব উপলক্ষে হয়ে গেছে ঐতিহ্যবাহী মাছের মেলা। শত বছরের এই মেলাকে কেন্দ্র করে আশপাশের ১৫ গ্রামের স্বজনদের মিলনমেলাও দেখা গেছে এখানে।

সোমবার (১৮ নভেম্বর) নবান্ন উৎসব ঘিরে দিনব্যাপী চলা মাছের মেলায় শিবগঞ্জসহ আশপাশের এলাকার মানুষের ভিড় জমে। এবারের মেলায় দেড় হাজার মণের বেশি মাছ বেচাকেনাও হয়েছে।

এক থেকে শুরু করে ১২ কেজি ওজনের রুই, কাতলা, চিতল, বিগহেড, কার্পসহ হরেক রকমের মাছ বিক্রি হয় মেলায়। তবে বিগত বছরের তুলনায় এবার মাছের দাম ছিল বেশি। বিশাল আকৃতির রুই-কাতলা ও চিতল মাছ ৮০০ থেকে এক হাজার টাকা কেজিতে বিক্রি হলেও মাঝারি আকারের মাছ ৪২০ টাকা থেকে ৫৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এছাড়া ২৪০ টাকা দরে বিগহেড ও সিলভার কার্প বেচাকেনা হয়।
মেলায় মাছের সমাহার, ছবি: বাংলানিউজস্থানীয় আব্বাস আলী বাংলানিউজকে বলেন, এই উৎসব কেন্দ্র করে প্রতিবছর মাছের মেলা বসে উথলীতে। এ দিন উপজেলার উথলী, রথবাড়ি, ছোট ও বড় নারায়ণপুর, ধোন্দাকোলা, সাদুল্লাপুর, বেড়াবালা, আকনপাড়া, গরীবপুর, দেবিপুর, গুজিয়া, মেদনীপাড়া, বাকশন, রহবল, মোকামতলাসহ ১৫ গ্রামের মানুষের ঘরে ঘরে ছিল উৎসবের আয়োজন।

মেলায় মাছ নিয়ে আসা নিতাই চন্দ্র বাংলানিউজকে বলেন, অধিকাংশ আড়তদার পিকআপভ্যান ও ভটভটিতে করে মাছ এনে মুহূর্তেই পাইকারি দরে বিক্রি করে দিয়েছেন। পুরো মেলার ২০ থেকে ২৫ জন আড়তদার কোটি টাকার উপরে মাছ বিক্রি করেছেন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
কেইউএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বগুড়া
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-18 19:12:21