ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুড়িগ্রামে নদী রক্ষা-অবৈধ দখল উচ্ছেদের দাবিতে সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
কুড়িগ্রামে নদী রক্ষা-অবৈধ দখল উচ্ছেদের দাবিতে সমাবেশ

কুড়িগ্রাম: কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় ঐতিহ্যবাহী চাকিরপশার নদী রক্ষা ও অবৈধ দখল উচ্ছেদের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ নভেম্বর) দুপুরে উপজেলার পাঠানহাট এলাকায় চাকিরপশার নদীর ধারে এ কর্মসুচীর আয়োজন করে চাকিরপশার সুরক্ষা কমিটি রিভারাইন পিপল এবং রেল, নৌ ও গণযোগাযোগ কমিটি।  

সমাবেশ থেকে নদী দখলমুক্ত করা, উজানের জলাবদ্ধতা নিরসন, জেলে ও সাধারণ মানুষের জন্য নদী উম্মুক্তকরণ, নদী খনন, ইজারা বাতিল ও সংশ্লিষ্ট সড়কে সেতু স্থাপনের দাবি জানানো হয়।

 

রেল, নৌ ও গণযোগাযোগ কমিটির রাজারহাট উপজেলার সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- রিভারাইন পিপলের পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, চাকিরপশার নদী রক্ষা কমিটির আহ্বায়ক খন্দকার আরিফ, সদস্য সচিব তারেক আহমেদ, সংগঠক গজেন্দ্র নাথ রায়, ক্ষতিগ্রস্ত কৃষক আব্দুল ওয়াহেদ মাস্টার, স্থানীয় বাসিন্দা লিপি বেগম, সিরাজুল ইসলাম প্রমুখ।  

বক্তারা বলেন, ঐতিহ্যবাহী চাকিরপশার নদীর শতশত একর জমি অবৈধভাবে দখল করে পাড় দিয়ে পুকুর বানিয়ে মাছ চাষ করে আসছেন কতিপয় প্রভাবশালী ব্যক্তি। অবৈধ দখলের ফলে নদীটি ক্রমে ক্রমে সংকুচিত হয়ে বর্তমানে মাত্র ১৬৫ একর জমির একটি ক্ষুদ্র বিলে পরিণত হয়েছে। এতে করে পানির প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় নদীসংলগ্ন খেতে চাষাবাদ করতে পারছে না কৃষকরা। এছাড়া নদীপাড়ের অসংখ্য বাসিন্দা ও জেলে পরিবারের মাছ ধরার পেশা বন্ধ হয়ে যাওয়ায় বর্তমানে তারা মানবেতর জীবনযাপন করছে। এ অবস্থায় অবিলম্বে হুমকির মুখে থাকা এ নদীর সংস্কার ও অবৈধ দখল উচ্ছেদের জোর দাবি জানান বক্তারা।  

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
এফইএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।