ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সিলেটে ঐতিহ্যবাহী নবান্ন উৎসব উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
সিলেটে ঐতিহ্যবাহী নবান্ন উৎসব উদযাপন নবান্ন উৎসবে নৃত্য পরিবেশন। ছবি: বাংলানিউজ

সিলেট: আবহমানকাল ধরে নবান্ন উৎসব বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। সিলেট জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে বর্ণিল সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে ঐতিহ্যবাহী নবান্ন উৎসব ১৪২৬। 

শুক্রবার (১৫ নভেম্বর) বিকেল ৪টায় সিলেটের পূর্ব শাহী ঈদগাহস্থ জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে এ উৎসব উদযাপিত হয়। উৎসব চলে একটানা রাত ৮টা পর্যন্ত।

শিল্পকলা একাডেমির জনসংযোগ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

উৎসবে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠানে নবান্নের শুভেচ্ছা জ্ঞাপন করেন মণিপুরী সাহিত্য সংসদের সভাপতি এ কে শেরাম, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী। অনুষ্ঠান পরিচালনা করেন একাডেমির প্রশিক্ষণার্থী মাসুদ পারভেজ ও বৃষ্টি রাজ ঋতু।

এদিন সাংস্কৃতিক পরিবেশনায় ছিল জেলা শিল্পকলা একাডেমির শিশু ও সাধারণ বিভাগ, নবারুণ শিল্পীগোষ্ঠী, মৃত্তিকায় মহাকাল, সারেগামাপা। এছাড়াও ছিল ছন্দ নৃত্যালয় সিলেটের দলীয় পরিবেশনা।  

অনুষ্ঠানে বাউল ও লোকগান পরিবেশন করেন বাউল সূর্য্যলাল দাশ, অর্ণিষা দাশ, সুমাইয়া ইসলাম, পল্লবী দাস, অর্পিতা তালুকদার। একক নৃত্য পরিবেশন করেন মিথিল চৌধুরী।

নবান্ন উৎসবের সব পরিবেশনা দর্শক-শ্রোতারা মুগ্ধ হয়ে উপভোগ করেন।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
আরকেআর/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।