bangla news

সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে কাজ করছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৫ ৫:০৯:৫৪ পিএম
ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। ছবি: বাংলানিউজ

ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। ছবি: বাংলানিউজ

রাজশাহী: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, দক্ষ হয়ে বিদেশে গেলে দুই-তিন গুণ বেশি বেতন পাওয়া যায়। এজন্য দক্ষ জনশক্তি গড়ে তুলতে কাজ করছে সরকার। দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে আগামীতে প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা আছে। 

আধুনিকায়নকৃত রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর আয়োজনে শুক্রবার (১৫ নভেম্বর) সকালে ফলক উন্মোচন, ফিতা কেটে এবং বেলুন ও পায়রা উড়িয়ে এর উদ্বোধন করা হয়। উদ্বোধন উপলক্ষে রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইমরান আহমদ বলেন, বৈদেশিক কর্মসংস্থান দেশ ও জাতির জন্য অনেক প্রয়োজন। বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের রেমিটেন্সের অবদান অনেক। বৈদেশিক কর্মসংস্থাপনের জন্য নতুন নতুন শ্রমবাজার খোঁজা হচ্ছে। আগামীতে চীন হবে অনেক বড় শ্রমবাজার। বিদেশ যেতে হবে সবকিছু জেনে, প্রশিক্ষণ গ্রহণ করে। বিদেশ যাওয়ার ক্ষেত্রে দালালদের ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রকে যুগোপযোগী করার প্রয়োজন ছিল। আমাদের চাহিদায় আধুনিকায়নে কাজটি সঠিক সময়ে হয়েছে। এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে উন্নত প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশে যেতে পারবেন তরুণ-তরুণীরা। প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশ গেলে অর্থ ও সম্মান দু’টিই পাওয়া যায়।

কারিগরি শিক্ষার প্রতি গুরুত্তারোপ করে মেয়র বলেন, ভারতসহ আমাদের পার্শ্ববর্তী দেশগুলো দক্ষ জনশক্তি বিদেশে পাঠিয়ে বিপুল পরিমাণ রেমিটেন্স অর্জন করছে। আমরা প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তুলে ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে পাঠাতে পারবো। এজন্য আমি তরুণ-তরুণীদের কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়ার অনুরোধ করছি। যাতে তোমরা সমাজ ও দেশে অবদান রাখতে পারো।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাপন মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম,  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাপন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি ও ইন্টারন্যাশনাল কো-অপরারেশন এজেন্সির কান্ট্রি ডিরেক্টর হাউনগুয়ে জিও। 
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) প্রকল্প পরিচালক ও KOICA প্রকল্প পরিচালক ড. নূরুল ইসলাম।

আরও বক্তব্য রাখেন- বিএমইটির মহাপরিচালক শামছুল আলম ও রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক।
 
উদ্বোধন শেষে আধুনিকায়নকৃত রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ঘুরে দেখেন প্রধান অতিথিসহ সব অতিথিরা।

দেশ ও বিদেশে শ্রম বাজারের চাহিদা অনুযায়ী যথোপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষকর্মী তৈরি করে অভিবাসীদের উন্নয়ন, নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করতে আধুনিক কর্মোপযোগী প্রশিক্ষণের সুযোগ তৈরির উদ্দেশে ইন্টারন্যাশনাল কো-অপরারেশন এজেন্সি এবং বিএমইটির মধ্যে চুক্তি অনুযায়ী রাজশাহী টিটিসিকে আধুনিকায়ন করা হয়েছে। রাজশাহী টিটিসির আধুনিকায়নে ৮৮ কোটি টাকার মধ্যে ৬৭ কোটি টাকা দিয়েছে এবং বাংলাদেশ সরকার ব্যয় করেছে ২১ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
এসএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-15 17:09:54