ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

একযুগেও নির্মাণ শেষ হয়নি টেকসই বেড়িবাঁধ

এস এস শোহান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
একযুগেও নির্মাণ শেষ হয়নি টেকসই বেড়িবাঁধ

বাগেরহাট: উপকূলীয় জেলা বাগেরহাটের শরণখোলায় এক যুগ আগের এই দিনে সুপার সাইক্লোন সিডর আঘাত হেনেছিল। জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। সরকারি হিসাবে ওই একদিনে প্রায় ৯০৮ জন মানুষ মারা যায়।

সিডরের পরে বিধ্বস্ত শরণখোলায় বহুমুখী উন্নয়নের কাজ শুরু হয়। কিন্তু ওই এলাকার লোকদের একমাত্র দাবি ছিল বলেশ্বর নদীর পাশ থেকে একটি টেকসই বেড়িবাঁধ নির্মাণ।

দীর্ঘ প্রতিক্ষার পর বিশ্বব্যাংকের অর্থায়নে সরকার ২০১৫ সালে উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্প (সিইআইপি) নামে একটি প্রকল্প হাতে নেয়। জমি অধিগ্রহণের পর ২০১৬ সালের ২৬ জানুয়ারিতে বেড়িবাঁধ ও স্লুইসগেট নির্মাণের কাজ শুরু হয়। চলতি বছরের জানুয়ারি মাসে এ বাঁধ নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের প্রায় ছয় মাস পার হলেও বাঁধের নির্মাণ কাজ শেষ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। যার ফলে সিডরের একযুগ পরেও আতঙ্ক কাটেনি, সিডর বিধ্বস্ত শরণখোলাবাসীর। সংশ্লিষ্টদের দাবি, আগামী অর্থবছরের জুন মাস নাগাদ তারা পুরো কাজ শেষ করতে পারবেন। শরণখোলাবাসীর দুঃখের দিন শেষ হবে।

...এ বাঁধের সব থেকে ঝুঁকিপূর্ণ জায়গা হচ্ছে, শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের বগী, গাবতলা ও দক্ষিণ সাউথখালী এলাকা সংশ্লিষ্ট বলেশ্বর নদী সংলগ্ন বাঁধ। এ জায়গাগুলো থেকে নির্মাণাধীন বেড়িবাঁধটি বারবার ভেঙে যাওয়ায় এলাকাবাসী সব সময় আতঙ্কে থাকে। এলাকাবাসীর দাবি বলেশ্বর নদী শাসন না করে ওই স্থানে বাঁধ নির্মাণ করলে বাঁধ কখনও টেকানো সম্ভব নয়। ঠিকাদারি প্রতিষ্ঠান বলছে, বরাদ্দ না থাকায় নদী শাসন সম্ভব হচ্ছে না।

সাউথখালী ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য জাকির হোসেন, একযুগ আগের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় সিডরের জলোচ্ছ্বাসের কথা মনে পড়লে আতকে উঠি। জলোচ্ছ্বাসে সাউথখালী ইউনিয়নের অনেক মানুষ মারা যায়। তারপর থেকে আমাদের দাবি ছিল এ এলাকায় একটি টেকসই বেড়িবাঁধ নির্মাণের। সরকার আমাদের জলোচ্ছ্বাস থেকে রক্ষা করতে বাঁধ নির্মাণের উদ্যোগ নেওয়ায় আমরা খুশি। কিন্তু বাঁধ নির্মাণ কাজের মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে গেছে, তবে কাজ এখনো চলছে। আমরা ত্রাণ চাই না, আমরা চাই এ বাঁধটি যেন নদী শাসন করে টেকসই করা হয়।

...শরণখোলার বগী গ্রামের মুক্তিযোদ্ধা রুস্তম আলী বলেন, ঘূর্ণিঝড় সিডরে অনেককে হারিয়েছি। ভবিষ্যতে কোনো দুর্যোগে আর কাউকে হারাতে চাই না। সরকারের কাছে একটাই দাবি অতিদ্রুত সময়ের মধ্যে এ বাঁধটি সম্পূর্ণ করে আমাদের বাঁচার ব্যবস্থা করে দিক।

রায়েন্দা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বলেন, ২০০৭ সালের সিডরে আমাদের শরণখোলায় সবচেয়ে বেশি মানুষের প্রাণহানি ঘটে। এলাকার মানুষের দীর্ঘদিনে দাবি এ বেড়িবাঁধ। এটি নির্মাণ করছে সরকার। বাঁধটি নদী শাসন করে যেন টেকসই করা হয় সেই দাবি জানাই।
 
উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের (সিইআইপি) নির্বাহী প্রকৌশলী আশরাফুল আলম বলেন, উপকূলের মানুষকে জলোচ্ছ্বাস থেকে রক্ষা করতে সরকার বাঁধ উন্নয়ন নামে একটি প্রকল্প হাতে নেয়। শরণখোলা উপজেলার ৩৫/১ পোল্ডারের ৬২ কিলোমিটার অংশের বেড়িবাঁধ বিশ্বব্যাংকের অর্থায়নে নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে আমরা এই বাঁধের ৭০ ভাগ কাজ শেষ করেছি। আগামী ২০২০ সালের জুন মাস নাগাদ এই বাঁধের কাজ শেষ করতে পারবেন বলে আশা করছেন তারা। এটি নির্মাণ হলে ওই এলাকার মানুষ ঝড়-জলোচ্ছ্বাসের হাত থেকে রক্ষা পাবে।

বাংলাদেশ  সময়: ১৬৩৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।