ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উল্লাপাড়ার রেল দুর্ঘটনায় আরও দুটি তদন্ত কমিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
উল্লাপাড়ার রেল দুর্ঘটনায় আরও দুটি তদন্ত কমিটি

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশনে রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুতির ঘটনায় আরও দুটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুর সোয়া ২টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক মিজানুর রহমান বাংলানিউজকে জানান, পাকশী রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

 কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।  

এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ সদস্যে তদন্ত কমিটি গঠন করেছেন। দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ। তিনি তাৎক্ষণিক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করেছেন।  

এদিকে দুর্ঘটনার পর ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন বিকেল ৫টার পর ঘটনাস্থলে এসে উদ্ধার কাজ শুরু করেছে। ট্রেন চলাচল স্বাভাবিক হতে কয়েকঘণ্টা সময় লাগবে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ঢাকা থেকে রংপুরের উদ্দেশে ছেড়ে গিয় দুপুরে উল্লাপাড়া স্টেশনে ঢোকার সময় এ দুর্ঘটনা। তবে দুর্ঘটনার মূল কারণ নিশ্চিত করে কেউ বলতে না পারলেও যান্ত্রিকত্রুটির জন্য এ দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন স্টেশন মাস্টার।

আরেকটি সূত্র বলছে, স্টেশন মাস্টার ভুল সিগন্যাল দেওয়ার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। তিনি মিটারগ্রেজ ট্রেনের সিগন্যাল দিয়ে দেন ব্রডগেজের লাইনে। ফলে ইঞ্জিন উল্টে গিয়ে ৮টি বগি লাইনচ্যুত হয়ে আগুন ধরে যায়। এতে লোকো মাস্টারসহ অন্তত ২০ জন আহত হয়েছে।

সিরাজগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল হামিম জানান, দুর্ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কিছুক্ষণের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

এদিকে দুর্ঘটনায় ৪০০ থেকে ৫০০ গজ রেললাইন উপড়ে গেছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে ঢাকার সঙ্গে দক্ষিণ ও উত্তরবঙ্গের রেলযোগাযোগ। উত্তরবঙ্গের সড়ক যোগাযোগও বন্ধ রয়েছে।

**উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেসের ৬টি বগি লাইনচ্যুত, আগুন
বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯ 
টিএম /এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।