bangla news

সচেতনতার লক্ষ্যে ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালনের প্রস্তুতি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৩ ৭:৪৫:৪৭ পিএম
সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ 

সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ 

ঢাকা: বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে ‘বাংলাদেশ ডায়াবেটিক সমিতি’। প্রতিবছর বাংলাদেশসহ প্রায় ১৭০টি দেশে এ দিবস পালিত হয়। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টিই ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ এর প্রধান লক্ষ্য। 

রাজধানীর পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় সমিতির অঙ্গ প্রতিষ্ঠান ও অধিভুক্ত সমিতিগুলোও এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির উদ্যোগ নিয়েছে।

বুধবার (১৩ নভেম্বর) রাজধানীর বারডেম হাসপাতালে দিবসটি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা ডায়াবেটিস সংক্রান্ত বিভিন্ন তথ্য জানিয়েছেন। দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘আসুন, প্রতিটি পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি’। 

সংবাদ সম্মেলনে দিনটি আয়োজনে নানা কর্মসূচি তুলে ধরা হয়। 

এতে বলা হয়, ১৪ নভেম্বর সকাল সাড়ে ৮টায় চিকিৎসক, ডায়াবেটিক সমিতির কর্মী ও সাধারণের অংশগ্রহণে শাহবাগ বারডেম কার পার্কিং থেকে রমনা পার্কের গেট পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে, রমনা পার্কের গেট ও রবীন্দ্র সরোবরে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হবে। 

পাশাপাশি, বারডেম অডিটোরিয়ামে সকাল সাড়ে ৮টায় ডায়াবেটিস সংক্রান্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। ডায়াবেটিস সংক্রান্ত মূল বক্তব্য উপস্থাপন করবেন অধ্যাপক মো. ফারুক পাঠান। 
   
সবশেষে ১৫ নভেম্বর (শুক্রবার) সকাল ৯টায় শাহবাগের পাবলিক লাইব্রেরি প্রাঙ্গনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

এসব ছাড়াও ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সচেতনতামূলক পোস্টার ও লিফলেট বিতরণের উদ্যোগ নিয়েছে ‘বাংলাদেশ ডায়াবেটিক সমিতি’।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
এমএএম/কেএসডি/ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-13 19:45:47