ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ডায়াবেটিস রোগীদের ডিজিটাল প্ল্যাটফর্মে আনতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
ডায়াবেটিস রোগীদের ডিজিটাল প্ল্যাটফর্মে আনতে হবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও প্রতিরোধে পালস হেলথ কেয়ার সার্ভিসের উদ্বোধন।

ঢাকা: বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান বলেছেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে ডায়াবেটিস বেশি হচ্ছে। এখানে এখন জীবনমানের প্রতিনিয়ত পরিবর্তন ঘটছে। যার মধ্যে মানুষের হাঁটার অভ্যাস কমছে, খাদ্যাভাসে পরিবর্তন এসেছে। এখান থেকে বেরিয়ে আসতে হবে।

বুধবার (১৩ নভেম্বর) সুপারশপ স্বপ্নের গুলশান-১ আউটলেটে আয়োজিত বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও প্রতিরোধে পালস হেলথ কেয়ার সার্ভিসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সহযোগিতায় পালস হেলথ কেয়ার সার্ভিসের সঙ্গী হয়েছে স্বপ্ন।

 

এ কে আজাদ খান বলেন, ডায়াবেটিস এমন একটি রোগ যাতে  ধারবাহিকভাবে পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। এক্ষেত্রে এখন আমাদের ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করতে হবে। যেখানে রোগীর জন্য নিজের বর্তমান অবস্থা নির্ণয় সহজতর হবে।  

নতুন এই সেবা সম্পর্কে অধ্যাপক আজাদ বলেন, সাধারণ মানুষের জন্য চালু এই অনলাইন স্বাস্থ্যসেবা কার্যক্রমে সহায়তা করতে পেরে আমাদের সংগঠন খুব গর্বিত। দেশের স্বাস্থ্যসেবা খাত পুরোপুরি ডিজিটাল করে তোলার ক্ষেত্রে এটি শুভ সূচনা করবে বলে আমি বিশ্বাস করি। ডায়াবেটিস সেবায় অনলাইন প্ল্যাটফর্ম আরও অনেক বেশি কার্যকর হবে এবং রোগীদের ধারাবাহিক পরীক্ষা নিশ্চিত করবে।  

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে এসিআই লজিস্টিকস লিমিটেডের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির বলেন, স্বপ্ন গ্রাহকদের সুস্থতার বিষয়টি সবসময় সর্বোচ্চ গুরুত্ব দেয়। সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে সরকারের কর্মসূচিতে সবসময় সহযোগিতা করতে বদ্ধ পরিকর স্বপ্ন। এই ধরনের উদ্যোগে গ্রাহকদের স্বাস্থ্য সুরক্ষায় স্বপ্নের পথচলায় আরও একটি মাইলফলক যুক্ত হলো।

অনুষ্ঠানে পালস হেলথ কেয়ার সার্ভিসের প্রতিষ্ঠাতা রুবাবা দৌলা বলেন, বাংলাদেশে ডায়াবেটিসের মতো রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য সহজে দরকারি মানসম্পন্ন স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ কম। স্বপ্নের আউটলেটে আয়োজিত এই কার্যক্রমের মাধ্যমে ডিজিটাল স্বাস্থ্যসেবার পাশাপাশি টেলি-মেডিসিনের অফুরান সম্ভাবনা সম্পর্কে মানুষ জানতে পারবে বলে আমাদের প্রত্যাশা।

১৩ নভেম্বর থেকে আগামী ১৬ নভেম্বর পর্যন্ত সুপারশপ স্বপ্নের ঢাকাস্থ মিরপুর-১১, উত্তরা-৩ এবং সিলেটের আম্বরখান আউটলেটে এ কার্যক্রম চলবে। আগামী ১৪, ১৫ এবং ১৬ নভেম্বর বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত স্বপ্নের আউটলেটে এ সেবা পাওয়া যাবে। গ্রাহকরা পালস হেলথ কেয়ার প্ল্যাটফর্মে নিবন্ধন ছাড়াও রক্তের গ্লুকোজ, রক্তচাপ এবং বিএমআই পরীক্ষার মতো স্বাস্থ্য পরীক্ষা সেখানে বিনামূল্যে পাবেন। এর বাইরে বিনামূল্যে ডাক্তারি পরামর্শ ছাড়াও কল সেন্টারে সার্বক্ষণিক স্বাস্থ্য পরামর্শ পাওয়ার বিশেষ সুবিধাও রয়েছে।

ইব্রাহিম হেলথলাইনের সহায়তায় চালু স্বাস্থ্য কল সেন্টারে ডায়াবেটিস রোগীরা দ্রুততার সঙ্গে সার্বক্ষণিক সেবা পাবেন বলে জানিয়েছে পালস হেলথ কেয়ার সার্ভিস। এছাড়া অনলাইনে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট, ভিডিওতে ডাক্তারি পরামর্শ এবং অন্য স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগও রয়েছে। এক্ষেত্রে রোগীরা বিনামূল্যে নিবন্ধন সুবিধা পেলেও ডাক্তারি  পরামর্শের জন্য প্রযোজ্য ফি দিতে হবে।

মাত্র ৪৯৯ টাকা দেওয়ার মাধ্যমে এক বছরের জন্য কল সেন্টারটির সদস্য হওয়ার সুযোগ দিচ্ছে পালস হেলথ কেয়ার সার্ভিস।  এতে অনলাইনে সংযুক্ত হওয়ার জন্য গুগল প্লে-স্টোর এবং আইওএস অ্যাপ-স্টোর থেকে ‘পালস হেলথ কেয়ার সার্ভিসেস’ অ্যাপটি ডাউনলোড করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
এমএএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।