ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সহিংসতা ও উগ্রবাদের বিরুদ্ধে অনলাইন-অফলাইনে প্রতিরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
সহিংসতা ও উগ্রবাদের বিরুদ্ধে অনলাইন-অফলাইনে প্রতিরোধ উগ্রবাদের বিরুদ্ধে অনলাইনে এবং অফলাইনে প্রতিরোধ শীর্ষক প্যানেল আলোচনা। ছবি: বাংলানিউজ

ঢাকা: সহিংসতা, সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে অনলাইনে এবং অফলাইনে প্রতিরোধ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) বিকেল চারটায় রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলের কনফারেন্স রুমে তিন দিনব্যাপী ‘ঢাকা গ্লোবাল ডায়লগ’ এর দ্বিতীয় দিনে এ প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।  

আলোচনায় অংশগ্রহণ করেন ইন্টারপোলের নির্বাহী ডিরেক্টর মদন মোহন ওবেরায়, হার আফগানিস্তানের প্রতিষ্ঠাতা মারিয়াম ওয়ারদাক, এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজের অধ্যাপক শ্যামসুন্দর টেকওয়ানি ও জাফর সোবহান।

আলোচনায় মডারেটরের দায়িত্ব পালন করেন ব্র্যাক ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট প্রফেসর সামিয়া হক।

প্যানেল আলোচনায় আলোচকরা অনলাইন ও অফলাইনে সহিংসতা, ধর্মীয় উগ্রবাদ এবং সন্ত্রাসবাদের বিভিন্ন ক্ষতিকর দিক তুলে ধরেন।

তারা বলেন, বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে সোশ্যাল মিডিয়ায় অনেক ভুয়া সংবাদ প্রচারিত হওয়ায় মানুষ বিভ্রান্ত হয়ে পড়ছে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সঠিক দিক নির্দেশনা প্রয়োজন। যে পোস্টগুলো সমাজের জন্য ক্ষতিকর সেগুলো প্রচারণা পাওয়ার আগেই নিয়ন্ত্রণ করতে হবে।  

একইসঙ্গে সোশ্যাল মিডিয়া ব্যবহারে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন তারা। পাশাপাশি ভুয়া তথ্য নিয়ন্ত্রণে সরকার ও গণমাধ্যমকে আরও সক্রিয় হওয়ার পরামর্শ দেন আলোচকরা।  

বক্তারা বলেন, অনলাইন অথবা অফলাইনে যে বিষয়গুলো মানবজাতির জন্য ক্ষতিকর সেগুলোর বিষয়ে আমাদের সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের মধ্য দিয়ে উগ্রবাদকে নিয়ন্ত্রণ করতে হবে।  

১৩ নভেম্বর (বুধবার) সমাপনী অনুষ্ঠানেও নানা গঠনমূলক এবং অনলাইন ও অফলাইনে সন্ত্রাস প্রতিরোধমূলক আলোচনায় অংশ নেবেন অতিথিরা। ভিন্নধর্মী এই অনুষ্ঠানের আয়োজন করেছে ‘অবজারভার রিসার্চ ফাউন্ডেশন’।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা নভেম্বর ১২, ২০১৯
আরকেআর/কেএসডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ