bangla news

‘ইন্দো প্যাসিফিকে চীন-যুক্তরাষ্ট্রের উদ্যোগ পরিপূরক’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১২ ৬:৪৬:১০ পিএম
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ইন্দো প্যাসিফিক অঞ্চল ঘিরে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র যে উদ্যোগ নিয়েছে, সেটা একে অপরের পরিপূরক। তাদের এই উদ্যোগে এই অঞ্চলের সব দেশই লাভবান হবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত ঢাকা গ্লোবাল ডায়লগে তিনি এ কথা বলেন।

ঢাকা গ্লোবাল ডায়লগে ‘ইন্দো প্যাসিফিক সংযোগ: অবকাঠামো ও প্রভাব’ শীর্ষক পর্বে বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এসময় প্রতিমন্ত্রী বলেন, ইন্দো প্যাসিফিক অঞ্চল ঘিরে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র যে উদ্যোগ নিয়েছে, সেটা একে অপরের পরিপূরক। এখানে যুক্তরাষ্ট্রের নানা ইতিবাচক উদ্যোগ রয়েছে। আবার চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগও রয়েছে। এই অঞ্চলের দেশগুলোও এসব উদ্যোগে যুক্ত হয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগকে বাংলাদেশ গুরুত্ব দেয়। তবে প্রতিবেশী কোনো কোনো দেশ এটাকে গুরুত্ব নাও দিতে পারে। এনিয়ে বিভিন্ন দেশের ভিন্ন দৃষ্টিভঙ্গি থাকতে পারে। তবে এ বিষয়ে দৃষ্টি না সরিয়ে আরও বিস্তারিত  আলোচনা চালিয়ে যেতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

এ পর্বে আরও বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ,  ভারতের সংসদ সদস্য মনীষ তেওয়ারী, ফুদান ইউনিভার্সিটির অধ্যাপক মিনওয়াং লিন।

এর আগে সোমবার (১১ নভেম্বর) ঢাকা গ্লোবাল ডায়লগের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) ও ভারতের অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে এই ডায়লগের আয়োজন করেছে। আগামী বুধবার (১৩ নভেম্বর) এই ডায়লগ শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
টিআর/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-12 18:46:10