ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

অস্ট্রেলিয়া গেলেন বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১২ ১১:৪০:৩৩ পিএম
অস্ট্রেলিয়া গেলেন বাণিজ্যমন্ত্রী বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ঢাকা: আগামী ১৩ থেকে ১৬ নভেম্বর অনুষ্ঠেয় অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্সে যোগ দিতে অস্ট্রেলিয়ার সিডনিতে গিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এ সফরে তিনি আগামী ১৭-১৯ নভেম্বর নিউজিল্যান্ডের বাণিজ্য ও রপ্তানি প্রবৃদ্ধি বিষয়ক মন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এ উদ্দেশে তিনি সোমবার (১১ নভেম্বর) রাতে ঢাকা ত্যাগ করেছেন।

সফরে তিনি ৩৯ সদস্যের বাংলাদেশ বিজনেস ডেলিগেশনের নেতৃত্ব দিচ্ছেন।

মঙ্গলবার (১২ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় এক সংবাদ বিপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, আগামী ১৩-১৬ নভেম্বর অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক খাতের উন্নয়নের প্রেক্ষাপটে অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের ক্রমবর্ধমান আমদানি-রপ্তানি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গত ২০১৮-২০১৯ অর্থবছরে বাংলাদেশ ৮০৪ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে ৫৯৬ দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানির সুযোগ রয়েছে। এছাড়া নিউজল্যান্ডেও বাংলাদেশের পণ্য রপ্তারি প্রচুর সুযোগ রয়েছে। গত অর্থ বছরে নিউজিল্যান্ডে বাংলাদেশ ৯১ দশমিক ৮৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে ২৪১ দশমিক ৮৩ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে।

বাংলাদেশের আমদানি-রপ্তানি বাণিজ্য বিবেচনায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে বাণিজ্য ও বিনিযোগ সম্প্রসারণের সুযোগ রয়েছে। বাণিজ্যমন্ত্রীর এ সফরের মাধ্যমে উভয় দেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগের নতুন মাত্রা যোগ হবে বলে আশা করা হচ্ছে।

২১ নভেম্বর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa