bangla news

সার্কের দেশগুলোর সঙ্গে বাণিজ্য ঘাটতি ৭০০০ মিলিয়ন ডলার

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১২ ৫:৪৫:৫০ পিএম
জাতীয় সংসদের অধিবেশনক্ষ

জাতীয় সংসদের অধিবেশনক্ষ

জাতীয় সংসদ ভবন থেকে: ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশের সঙ্গে সার্কভুক্ত দেশগুলোর বাণিজ্য ঘাটতি প্রায় ৭ হাজার মিলিয়ন মার্কিন ডলার বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (১২ নভেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের এক প্রশ্নের লিখিত উত্তরে বাণিজ্যমন্ত্রী একথা জানান। 

বাণিজ্যমন্ত্রীর পক্ষে উত্তর দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সভাপতিত্ব করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে সার্কভুক্ত দেশগুলোর বাণিজ্য ঘাটতি রয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে সার্কভুক্ত সাতটি দেশের (ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ ও আফগানিস্তান) মোট রপ্তানির পরিমাণ ছিল ১৪০৮ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার এবং এসময় আমদানির পরিমান ছিল ৮৩৯৬ দশমিক ৭২ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ, ২০১৮-১৯ অর্থবছরে বাণিজ্য ঘাটতি ছিল ৬৯৮৮ দশমিক ৪৬ মিলিয়ন মার্কিন ডলার।

আরেক সংসদ সদস্য মো. আছলাম হোসেন সওদাগর বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১১৭ দশমিক ৪৬ মিলিয়ন মার্কিন ডলারের খাদ্যশস্য বিদেশে রপ্তানি করা হয়েছে। দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বাহরাইন, বেনিন, ব্রুনাই দারুসছালাম, কানাডা, সুইজারল্যান্ড, জার্মানি, ফিনল্যান্ড, ফ্রান্স, যুক্তরাজ্য, গ্রিস, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, জর্ডান, জাপান, কিরিবাতি, কুয়েত, লাউ ডেমোক্যাটিক রিপাবলিক, লেবানন, শ্রীলংকা, মিয়ানমার, মালদ্বীপ, মালয়েশিয়া, নেপাল, নিউজিল্যান্ড, ওমান, কাতার, রাশিয়া, সৌদি আরব, সুইডেন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, যুক্তরাজ্য, ভিয়েতনাম ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
এসকে/এসই/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-11-12 17:45:50