ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘খাদ্য নিরাপত্তা জাতীয় নিরাপত্তার মতোই গুরুত্বপূর্ণ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
‘খাদ্য নিরাপত্তা জাতীয় নিরাপত্তার মতোই গুরুত্বপূর্ণ’ সম্মেলনে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, ছবি: বাংলানিউজ

ঢাকা: খাদ্য নিরাপত্তা জাতীয় নিরাপত্তার চেয়ে কোনো অংশে কম নয় বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

সোমবার (১১ নভেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও কৃষিক্ষেত্রে বায়োটেকনোলজির অগ্রগতি বিষয়ক তিন দিনব্যাপী চতুর্থ আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্ট (জিএনওবিবি) এবং ইনোভেশন ইন প্ল্যান্ট অ্যান্ড ফুড সায়েন্সেস (আইপিএফএস) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

এসময় খাদ্য নিরাপত্তার গুরুত্ব উল্লেখ করে মন্ত্রী বলেন, নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কেননা, খাদ্য নিরাপত্তা জাতীয় নিরাপত্তার চেয়ে কোনো অংশে কম নয়।

তিনি বলেন, ঔপনিবেশিক কলোনিয়াল থেকে মুক্ত হওয়ার পর এদেশে সব সরকারই খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হবার জন্য কাজ করেছেন। কিন্ত তা সম্ভব হয়েছে বর্তমান সরকারের মেয়াদে। আমরা এখন খাদ্য রপ্তানি করতে পারি। ধান, মাছ, ফল ও সবজিতে দেশ এখন অত্যন্ত সমৃদ্ধ।

তিনি বলেন, এরপরেও কিছু সমস্যা রয়েছে। আমাদের কৃষকরা কঠোর পরিশ্রম করলেও তাদের ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেন না। সরকার অবশ্য এজন্য কাজ করে যাচ্ছে। আর খাদ্য নিরাপত্তার সমস্যাটা বিশ্বব্যাপী। এরপরেও আমরা সবসময়ই চেষ্টা করে যাচ্ছি নিরাপদ এবং অরগানিক (ক্যামিক্যালমুক্ত) খাবার উৎপাদনের জন্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. কাজী শহিদুল্লাহ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবির ও আইপিএফএসেরর প্রতিনিধি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. এমদাদুল হক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জিএনওবিবির সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা ইসলাম সিরাজ।

এসময় বক্তারা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে টেকসই উন্নয়নে অবদান রাখার লক্ষ্যে বায়োটেকনোলজির বিভিন্ন ক্ষেত্রে গবেষণা ও উদ্ভাবনগুলোর উন্নয়ন ও বিনিময় নিয়ে কথা বলেন।

আয়োজনে সদ্য প্রয়াত অধ্যাপক ড. তৌফিক এম সিরাজ এবং অধ্যাপক নাঈম চৌধুরীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

তিন দিনব্যাপী এই সম্মেলনে উদ্ভিদ ও কৃষি, খাদ্য ও পরিবেশ এবং স্বাস্থ্য ও মেডিসিনের ক্ষেত্রে গবেষকদের উদ্ভাবন তুলে ধরা হবে। বাংলাদেশসহ জাপান, চীন এবং কানাডার সাতটি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত সংগঠন আইপিএফএস এ বছর জিএনওবিবি’র সহযোগিতায় আয়োজনটি করেছে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।