ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় অক্টোবরে ৫ খুন, ৪ ধর্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
খুলনায় অক্টোবরে ৫ খুন, ৪ ধর্ষণ

খুলনা: খুলনা জেলা ও মহানগরীতে গত অক্টোবরে পাঁচ খুন ও চার ধর্ষণের ঘটনা ঘটেছে। জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় এ তথ্য জানানো হয়।

সোমবার (১১ নভেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

সভায় জানানো হয়, খুলনা জেলায় অক্টোবরে ডাকাতি একটি, চুরি তিনটি, খুন চারটি, অস্ত্র আইন চারটি, দ্রুত বিচার একটি, ধর্ষণ চারটি, নারী ও শিশু নির্যাতন ১৭টি, মাদকদ্রব্য ৮৬টি এবং অন্যান্য আইনে ৬১টি সহ মোট ১৭৮টি মামলা দায়ের হয়েছে।

জেলা অধিক্ষেত্র সেপ্টেম্বর ২০১৯ মাসে এ সংখ্যা ছিল ২১০টি। খুলনা জেলায় সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে ৩২টি মামলা কম হয়েছে।

অন্যদিকে খুলনা মহানগরীতে অক্টোবরে চুরি নয়টি, খুন একটি, অস্ত্র আইন একটি, দ্রুত বিচার দু’টি, নারী ও শিশু নির্যাতন আটটি, মাদকদ্রব্য ১০৮টি এবং অন্যান্য আইনে ৩১টি সহ মোট ১৬০টি মামলা দায়ের হয়েছে। খুলনা মহানগরী অধিক্ষেত্র সেপ্টেম্বর ২০১৯ মাসে এ সংখ্যা ছিল ২৩০টি। খুলনা মহানগরীতে সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে ৪৩টি মামলা কম হয়েছে।

জেলা প্রশাসক বলেন, খুলনা শহরে কোনো কিশোর গ্যাং গড়ে উঠতে দেওয়া হবে না। স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাদকের ভয়াল থাবা থেকে রক্ষা করা হবে। এজন্য স্কুলশিক্ষার্থীদের নিয়ে গড়ে তোলা হবে চাইল্ড ইন্টিগ্রিটি ফোরাম। এ ফোরাম বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে উদ্দীপনামূলক কার্যক্রম পরিচালনা করবে।

তিনি আরও বলেন, কেবল আইন প্রয়োগ করে মাদক ও কিশোর গ্যাং নির্মূল করা যাবে না। এজন্য স্কুল পর্যায় থেকে সচেতনতা প্রয়োজন। পরিবারের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও মাদক নির্মূলে এগিয়ে আসতে হবে। বাচ্চারা কোথায় যাচ্ছে, কার সঙ্গে মিশছে এগুলো নিয়মিত তদারকি করতে হবে।

সভায় জানানো হয়, ১৩ নভেম্বর থেকে খুলনাতে শুরু হচ্ছে শেখ রাসেল ইন্টারন্যাশনাল ক্লাব কাপ টেনিস টুর্নামেন্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ওই দিন সকাল ১১টায় টুর্নামেন্টর উদ্বোধন করবেন। ২০টি দেশের ২১টি ক্লাবের মোট ৬৫ জন টেনিস খেলোয়াড় এ টুর্নামেন্টে অংশ নেবেন। আয়োজক কমিটি তাদের নিরাপত্তাসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে।

সভায় সিভিল সার্জন এসএম আব্দুর রাজ্জাক, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, কেএমপির উপপুলিশ কমিশনার মোঃ এহসান শাহ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইউসুপ আলী, উপজেলা পষিদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ