ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পাহাড়ি নেতা এমএন লারমার ৩৬তম মৃত্যুবার্ষিকী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
পাহাড়ি নেতা এমএন লারমার ৩৬তম মৃত্যুবার্ষিকী

খাগড়াছড়ি: নানা কর্মসূচির মধ্যদিয়ে পাহাড়ি জনগোষ্ঠী এবারও পালন করছে তাদের আদর্শিক সংগ্রামী নেতা মানবেন্দ্র নারায়ণ (এমএন) লারমার ৩৬তম মৃত্যুবার্ষিকী।

রোববার (১০ নভেম্বর) এ উপলক্ষে খাগড়াছড়ি জেলায় নানা কর্মসূচি পালিত হয়েছে।

সকালে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) পক্ষ থেকে শহরের চেঙ্গী স্কয়ারে স্থাপিত এমএন লারমার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংগঠনের নেতাকর্মীরা।

পরে মহাজন পাড়ায় অবস্থিত দলীয় কার্যালয়ে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি অরাধ্য পাল চাকমার সভাপতিত্বে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় সহ-সভাপতি বিমল কান্তি চাকমা, তথ্য বিষয়ক সম্পাদক সুধাকর ত্রিপুরা, ছাত্র বিষয়ক সম্পাদক সুদর্শন চাকমা, জেলা কমিটির সাধারণ সম্পাদক সিন্ধু কুমার চাকমা প্রমুখ।

এদিকে দীঘিনালা উপজেলায় কেন্দ্রীয়ভাবে মৃত্যুবার্ষিকীর কর্মসূচি পালন করা হয়েছে। এদিন সকালে উপজেলার লারমা স্কয়ারে দলীয় কার্যালয়ে পুষ্পস্তবক অর্পণ ও স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক সুভাষ কান্তি চাকমা, সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা, দফতর সম্পাদক উদয় কিরণ ত্রিপুরা, স্টাফ সদস্য কমলেশ্বর চাকমাসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

স্মরণসভা থেকে বক্তারা এমএন লারমার আদর্শ বুকে ধারণ করে পার্বত্য চুক্তি বাস্তবায়ন ও নিজেদের অধিকার, অস্তিত্ব রক্ষায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান। পাশাপাশি বিভেদ ও সংঘাতের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান। এছাড়া জেলার অন্য উপজেলাগুলোতেও এ নেতার জন্য স্মরণসভা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলন ও ফানুস উড়ানোর কথা রয়েছে।

১৯৮৩ সালে ১০ নভেম্বর তৎকালীন শান্তিবাহিনীর একদল বিভেদপন্থির হাতে প্রাণ হারান জনসংহতি সমিতির শীর্ষনেতা ও সাবেক এমপি মানবেন্দ্র নারায়ণ লারমা।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
এডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।