ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বুলবুল’ মোকাবিলায় পুলিশকে বিশেষ নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
‘বুলবুল’ মোকাবিলায় পুলিশকে বিশেষ নির্দেশনা উপকূলের লোকজনকে নিরাপদে সরিয়ে আনছেন পুলিশ

ঢাকা: ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সম্ভাব্য সব ধরনের জনসম্পৃক্ততামূলক কর্মসূচি গ্রহণ করতে উপকূলীয় সব জেলার পুলিশ ইউনিটগুলোকে বিশেষ নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দফতর।

শনিবার (০৯ নভেম্বর) এ নির্দেশনার কথা জানান পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা।

তিনি জানান, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় উপকূলীয় সব জেলার পুলিশ ইউনিটগুলোকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

সে অনুযায়ী মাঠ পর্যায়ের ইউনিটগুলো সাধারণ মানুষের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করতে বহুমুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

পুলিশ সদর দফতর জানায়, মানুষ যাতে ঘূর্ণিঝড়ের বিষয়ে সতর্ক হয় এবং দ্রুততার সঙ্গে নিরাপদ আশ্রয় গ্রহণ করে এজন্য পুলিশের পক্ষ থেকে ব্যাপক প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে। মাইকিং, লিফলেট বিতরণের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানে গিয়ে পুলিশ সদস্যরা সাধারণ মানুষকে সচেতন করেছেন।

স্বেচ্ছাসেবকদের সঙ্গে নিয়ে পুলিশ সদস্যরা সাধারণ মানুষদের আশ্রয় কেন্দ্রে পৌঁছে দিচ্ছেন। আশ্রয় নেওয়া মানুষের মধ্যে সরকার প্রদত্ত ত্রাণের সুষ্ঠু বণ্টনের জন্য সব রকমের সহযোগিতা দেওয়া হচ্ছে।

ঘূর্ণিঝড় চলাকালীন পরিস্থিতি মোকাবিলায় পুলিশের জেলা ও থানা পর্যায়ের ইউনিটগুলোতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেখান থেকে সার্বক্ষণিকভাবে পরিস্থিতি নজরদারি করে মাঠে কর্মরত পুলিশ সদস্যদের সঙ্গে সমন্বর এবং প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হচ্ছে।

জরুরি প্রয়োজনে দ্রুত সাড়ার জন্য প্রতিটি পুলিশ লাইন্সে প্রয়োজনীয় সংখ্যক রিজার্ভ ফোর্স QRT (Quick Response Team) রাখা হয়েছে বলেও জানিয়েছে পুলিশ সদর দফতর।

এছাড়া, ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে সব ধরনের উদ্ধারকাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করতে পুলিশের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। এজন্য সংশ্লিষ্ট ইউনিটগুলোকে প্রয়োজনীয় সরঞ্জামের মজুদ নিশ্চিত করছে।

যেকোনো জরুরি প্রয়োজনে পুলিশ সদর দফতরের কন্ট্রোল রুমে ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪ নম্বরে এবং জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ যোগাযোগ করার আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৯
পিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।