ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘জোর ক‌রে হলেও জনগণকে সাই‌ক্লোন শেল্টা‌রে নেওয়া হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৯
‘জোর ক‌রে হলেও জনগণকে সাই‌ক্লোন শেল্টা‌রে নেওয়া হবে’ বক্তব্য রাখছেন ব‌রিশা‌লের বিভাগীয় ক‌মিশনার মুহাম্মদ ইয়া‌মিন চৌধুরী। ছবি: বাংলানিউজ

ব‌রিশাল: দুপুর ২টার ম‌ধ্যে সাই‌ক্লোন শেল্টা‌র সেন্টা‌রে না গে‌লে প্র‌য়োজ‌নে জোর ক‌রে জনগণকে নেওয়ার জন্য সং‌শ্লিষ্ট‌দের প্র‌তি নির্দেশ দি‌য়ে‌ছেন ব‌রিশা‌লের বিভাগীয় ক‌মিশনার মুহাম্মদ ইয়া‌মিন চৌধুরী।

‌শ‌নিবার (৯ ন‌ভেম্বর) দুপুর ১২টায় ব‌রিশাল সা‌র্কিট হাউজ মিলনায়ত‌নে ব‌রিশালে বিভা‌গীয় দু‌র্যোগ বিষয়ক জরুরি সভায় এই সিদ্ধা‌ন্তের কথা জা‌নান তি‌নি।

বিভাগীয় ক‌মিশনার বলেন, মানু‌ষের জীবনরক্ষার জন্যই তা‌দের জোর করার নেওয়ার কথা বলা হ‌চ্ছে।

কারণ উপকূলীয় বেশকিছু এলাকা মানুষ তা‌দের মালপত্র ছে‌ড়ে সাই‌ক্লোন শেল্টা‌রে যাওয়ার ক্ষে‌ত্রে অনীহা দেখা‌চ্ছে। আমরা আইন-শৃঙ্খলা বা‌হিনীর সঙ্গে কথা ব‌লে‌ছি, তারা জনগ‌ণের মালপত্রের হেফাজতে স‌র্বোচ্চ স‌চেষ্ট থাক‌বেন। আর উপকূলীয় এলাকা বি‌শেষ ক‌রে যেসব এলাকায় বাধ নেই। জলোচ্ছ্বাসের সম্ভাবনা র‌য়ে‌ছে। সেখা‌নে সি‌পি‌পিসহ স্বেচ্ছা‌সেবক সংগঠনগু‌লো স‌চেতনতামূলক কাজ কর‌ছে। তারা ঝুঁ‌কিপূর্ণ এলাকাবাসীকে নিরাপদ আশ্র‌য়কেন্দ্রে নেওয়ার কাজ কর‌ছে। আমরা চাই সবাই নিরাপদ আশ্র‌য়কেন্দ্রে যাক।

তি‌নি বলেন, ব‌রিশা‌ল বিভা‌গে দুই হাজার ১১৪টি সাই‌ক্লোন শেল্টার সেন্টার র‌য়ে‌ছে। যেখা‌নে মোট ১৭ লাখ ৮৩ হাজার মানুষ আশ্রয় নি‌তে পার‌বে। এছাড়া গৃহপা‌লিত প্রাণী‌দের জন্যও নিরাপদ আশ্র‌য়ের ব্যবস্থা করা হ‌চ্ছে।

এ‌দি‌কে, দু‌র্যোগ পরবর্তী জরুরি সেবা দেওয়ার জন্য ৩১৭টি মে‌ডি‌ক্যাল টিম গঠন করা হ‌য়ে‌ছে। এছাড়া বিভাগের সব জেলার সং‌শ্লিষ্ট সব দফতরগুলোকে যথাযথ ব্যবস্থা নেওয়া জন্য নি‌র্দেশ দেওয়া হ‌য়ে‌ছে।

সভায় উপ‌স্থিত ছি‌লেন বিভিন্ন দফতরের বিভাগীয় পর্যা‌য়ের কর্মকর্তারা।

বাংলা‌দেশ সময়: ১৩০২ ঘণ্টা, ন‌ভেম্বর ০৯, ২০১৯
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।