bangla news

অসাম্প্রদায়িক সমাজ গঠনে বুদ্ধের আদর্শ অনুসরণের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৮ ৫:৫০:৩৭ পিএম
বক্তব্য রাখছেন মন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন মন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

ঢাকা: সমাজে শান্তি প্রতিষ্ঠায় মহামতি গৌতম বুদ্ধের অাদর্শ অনুসরণ করার অাহ্বান জানিয়ে অাওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অামরা সবাই গৌতম বুদ্ধের শান্তির বাণী মেনে চলবো। তার বাণীই অসাম্প্রদায়িক সমাজ গঠনে অামাদের প্রেরণা যোগাবে। তাতেই সমাজে শান্তি অাসবে। 

শুক্রবার (৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর মেরুল বাড্ডায় অান্তর্জাতিক বৌদ্ধ বিহার সংলগ্ন মাঠে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ কঠিন চীবর দান ও জাতীয় বৌদ্ধ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

ওবায়দুল কাদের বলেন, অামি যখন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ছিলাম, তখন গৌতম বুদ্ধের বিভিন্ন বাণী পড়তাম। কর্মীদের প্রেরণা দিতে বিভিন্ন সভায় সেটা শোনাতাম। সত্য ও সুন্দরের পক্ষে গৌতম বুদ্ধের বাণী। অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠন করতে এবং সুন্দর সমাজ গড়তে গৌতম বুদ্ধকে অনুসরণের বিকল্প নেই। 

অাওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এ পৃথিবীর কয়েকজন বিশিষ্ট ব্যক্তি, যারা মানবতার অবদান রেখে চিরস্মরণীয় হয়ে অাছেন, তাদের মধ্যে গৌতম বুদ্ধ অন্যতম। তার বক্তব্য অামি নিয়মিত পড়ি এবং অনুসরণ করার চেষ্টা করি। তিনি শান্তির বাণী প্রচার করে গেছেন। নিজেদের জীবনে তা অনুসরণ করলে সমাজে শান্তি প্রতিষ্ঠা করতে পারবো। 

মন্ত্রী বলেন, বৌদ্ধ সম্প্রদায়কে প্রধানমন্ত্রী কতটা ভালোবাসেন, তার প্রমাণ এ সম্প্রদায়ের বিপ্লব বড়ুয়াকে নিজের বিশেষ সহকারী পদে নিয়োগ। প্রধানমন্ত্রী রাজধানীতে বৌদ্ধ সম্প্রদায়কে দুই বিঘা জমি দিয়েছেন। অামি সাধ্যমতো অবকাঠামো নির্মাণে সহযোগিতা করবো।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সব অপরাধের বিরুদ্ধে প্রধানমন্ত্রী সৎ সাহস দেখিয়েছেন। নিজের ঘর থেকে অভিযান শুরু করেছেন। অাশা করি, বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন প্রধানমন্ত্রীর পাশে থাকবেন। 

বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপ-সংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাথের-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। 

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় কাউন্সিলর মাছুম গণি তাপস, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের নির্বাহী সভাপতি অশোক বড়ুয়া, অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
টিএম/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-08 17:50:37