ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুই মেয়াদে ৭ লাখের বেশি চাকরি দিয়েছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৯
দুই মেয়াদে ৭ লাখের বেশি চাকরি দিয়েছে সরকার ছবি: সংগৃহীত

জাতীয় সংসদ ভবন থেকে: আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের দুই মেয়াদে ৭ লাখের বেশি সরকারি চাকরি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) জাতীয় সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের এক প্রশ্নের লিখিত জবাবে একথা জানান তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হয়।

প্রশ্নোত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার গত দুই মেয়াদে এপর্যন্ত মোট ৭ লাখ ২৮ হাজার ৪৬ জন কর্মকর্তা-কর্মচারীকে সরকারি চাকরি দিয়েছে। সরকারি অফিসগুলোর শূন্যপদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ এবং এর অধীন সংস্থাগুলোর চাহিদার পরিপ্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ১০ থেকে ১২ গ্রেডের (২য় শ্রেণী) শূন্যপদে জনবল নিয়োগ করা হয়। ১৩ থেকে ২০ গ্রেডের (৩য় ও ৪র্থ শ্রেণী) পদে স্ব স্ব মন্ত্রণালয়, বিভাগ বা দপ্তরের নিয়োগবিধি অনুযায়ী জনবল নিয়োগ দেওয়া হয়।

ফরহাদ হোসেন বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ থেকে ধারাবাহিকভাবে সব মন্ত্রণালয় বা বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে নতুন পদ সৃষ্টিতে সম্মতি দেওয়া হয়। পরবর্তীকালে মন্ত্রণালয় বা বিভাগ স্ব স্ব বিধি অনুযায়ী ওই পদে জনবল নিয়োগ দেয়। শূন্যপদ দ্রুত পূরণের লক্ষ্যে ইতোমধ্যে সব মন্ত্রণালয় বা বিভাগকে অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন>> বাদলের মৃত্যু রাজনৈতিক অঙ্গনে বিরাট শূন্যতা

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৯
এসকে/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ