ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লাইসেন্স পেতে বিআরটিএ অফিসে চালকদের ভিড়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৯
লাইসেন্স পেতে বিআরটিএ অফিসে চালকদের ভিড়

বগুড়া: বগুড়া বিআরটিএ অফিসে ড্রাইভিং লাইসেন্সের জন্য ভিড় করেছেন চালকরা। নতুন সড়ক পরিবহন আইনে শাস্তির মেয়াদ এবং জরিমানার হার বাড়ার কারণে অফিসের পাশেই ব্যাংকে লাইন ধরে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে টাকা জমা দিতে দেখা গেছে তাদের।

বৃহস্পতিবার (০৭ নভেম্বর) দুপুরে বগুড়া বিআরটিএ অফিসের সামনে দেখা যায় এমন চিত্র।

গত শুক্রবার (০১ নভেম্বর) থেকে বাস্তবায়ন হওয়ার কথা থাকলেও বহুল আলোচিত সড়ক পরিবহন আইন বাস্তবায়নে আরও এক সপ্তাহ সময় বাড়ানো হয়েছে।

এই আইনে সড়কে নিয়ম অমান্য করলে জরিমানা বাড়ানো হয়েছে কয়েকগুণ। ড্রাইভিং লাইসেন্স কিংবা ফিটনেস সনদ না থাকলে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধানও রয়েছে। একইসঙ্গে হতে পারে ছয় মাস পর্যন্ত কারাদন্ড। আগে এ অপরাধের জরিমানা ছিল মাত্র ৫০০ টাকা।

বগুড়া নন্দীগ্রাম উপজেলার আব্দুল বাসেদ বাংলানিউজকে বলেন, নতুন আইনে মামলা থেকে রক্ষা পেতে মোটরসাইকেলের রেজিস্ট্রেশন ফর্ম জমা দিতে এসেছি। নতুন সড়ক আইনে যেভাবে জরিমানা উল্লেখ করা হয়েছে তাতে সবকিছু ঠিক রেখে রাস্তায় চলতে হবে। অন্যথায় বড় অংকের টাকা জরিমানা দিতে হবে।

বগুড়া বিআরটিএ কার্যালয়ের সহকারী পরিচালক সৈয়দ মেজবাহ উদ্দিন বাংলানিউজকে জানান, নতুন সড়ক পরিবহন আইনে জরিমানার পরিমাণ বেড়ে যাওয়ায় মোটরসাইকেলসহ হালকা যানবাহনের লাইসেন্স পেতে ভিড় বেড়েছে। গত অক্টোবর মাসে এক হাজার ৫৬৮টি শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের আবেদন পড়ে। নতুন আইন কার্যকর হওয়ার পর গত ৩ থেকে ৬ নভেম্বরের মধ্যে প্রায় ১১শ’ আবেদন পড়েছে। মোটরসাইকেলের ৩৪৫ টাকা ও হালকা যানবাহনের জন্য ৫১৮ টাকা ব্যাংকে জমা দিতে হচ্ছে। এছাড়া, বিভিন্ন যানবাহনের মালিকরা তথ্য নিতে ভিড় করছেন অফিস চত্বরে।

ড্রাইভিং পরীক্ষার বিষয়ে তিনি জানান, এখন সপ্তাহে ২ থেকে ৩ দিন পরীক্ষা নেওয়া হয়। কিন্তু চাপ বাড়ার কারণে ২০২০ সালের জানুয়ারি মাস থেকে এই পরীক্ষা সপ্তাহে ৪ দিন নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বগুড়ার ট্রাফিক ইন্সপেক্টর রেজাউল করিম খান রেজা বাংলানিউজকে জানান, শুধু বাইক চালক নয় আরোহীকেও হেলমেট ব্যবহার করতে হবে। নতুন আইন কার্যকর হওয়ায় বৈধ কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স ছাড়া অনেকে যানবাহন চালানো থেকে বিরত আছেন। রাস্তায় মোটরসাইকেলের সংখ্যা অনেক কমেছে।

এদিকে মঙ্গলবার (০৫ নভেম্বর) বগুড়া শহরের বিভিন্ন স্থানে মোটরসাইকেল, ব্যাটারিচালিত অটোরিকশাচালকসহ পথচারীকে নতুন সড়ক আইনের বিভিন্ন দিক সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন জেলা পুলিশ সুপার (এসপি) আলী আশরাফ ভূঞা। এ সময় নতুন সড়ক আইনে কী আছে এ বিষয়ে সচেতন করতে সবার হাতে লিফলেট তুলে দেন তিনি।

বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বলেন, নতুন সড়ক আইন সম্পর্কে অনেকেই অবগত নয়। তাই তাদের আগে নতুন সড়ক আইন সম্পর্কে সচেতন করা হচ্ছে। পরে কেউ আইন অমান্য করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নতুন সড়ক আইন সম্পর্কে সচেতন করতে কাজ করে যাচ্ছে পুলিশ।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৯
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।