ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ মহড়া

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৯
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ মহড়া ছবি: আইএসপিআর

ঢাকা: চট্টগামের নৌঘাঁটি বানৌজা ঈশাখানে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর যৌথ মহড়া অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৪ নভেম্বর) চট্টগ্রামের বানৌজা ঈশাখানে স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস (এসএমডব্লউটি) মিলনায়তনে এ মহড়া হয়। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী নৌপ্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন। আর বিশেষ অতিথি হিসেবে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ওয়েস্টার্ন প্যাসিফিক কমান্ডের কমান্ডার লজিস্টিক গ্রুপ (টাস্ক ফোর্স-৭৩) রিয়ার এডমিরাল মারে টাইন্স উপস্থিত ছিলেন।

 

আইএসপিআর বলছে, এটিই বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সর্ববৃহৎ মহড়া। বাংলাদেশ নৌবাহিনী ছাড়াও অন্যান্য উন্নত দেশের নৌবাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্র নৌবাহিনী বিভিন্ন সময়ে এ দ্বিপাক্ষিক মহড়া চালায়। এটি একটি যুগোপযোগী ও আধুনিক নৌ-প্রশিক্ষণ মহড়া।  

উভয় দেশের নৌবাহিনীর মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সুসম্পর্ক আরও দৃঢ় করার পাশাপাশি অপারেশনাল কর্মকাণ্ড সম্পর্কে সম্যক ধারণা অর্জন, নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির সঙ্গে পরিচিতি করাই এ মহড়ার মূল লক্ষ্য।  
 
দু’পর্বের মহড়ার দ্বিতীয় পর্বে (৪ থেকে ৭ নভেম্বর পর্যন্ত) বিভিন্ন বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও মহড়া হবে। এর আগে গত ২ ও ৩ নভেম্বর প্রথম পর্বে প্রাক-প্রশিক্ষণ মহড়ার আওতায় বিভিন্ন প্রস্তুতি ও সমন্বয় সভা অনুষ্ঠিত হয় বলে জানায় আইএসপিআর।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৯
কেএসডি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।