ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢেউয়ের ছন্দে ইয়োগা-মেডিটেশন

সুনীল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৯
ঢেউয়ের ছন্দে ইয়োগা-মেডিটেশন সৈকতে ইয়োগা করছেন স্বাস্থ্য সচেতনরা। ছবি: বাংলানিউজ

কক্সবাজার: ভোরের আলো ফুটতে শুরু করেছে সবেমাত্র।এই সকালেই বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজারের লাবণী পয়েন্ট আলোকিত করেছে একদল স্বাস্থ্য সচেতন মানুষ।

 

সৈকতের বিশাল জলরাশির ঢেউয়ের সঙ্গে মিতালী করেই চলছিলো তাদের ইয়োগা ও মেডিটেশন। শুধু স্বাস্থ্য নয়, এ দৃশ্য মনকেও উৎফুল্ল করে তুলছিলো বারবার।

শনিবার (২ নভেম্বর) ‘নিয়মিত যোগব্যায়াম করি, দেহ-মন সুস্থ রাখি’ এই স্লোগানে সৈকতের লাবণী পয়েন্টে ইয়োগা ও মেডিটেশনের আয়োজন করে ঢাকার উত্তরা ইয়োগা সোসাইটি।

পরে একইস্থানে অনুষ্ঠিত হয় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান। বিকেলে একইস্থানে ‘মাদকবিরোধী’ শোভাযাত্রার আয়োজনের কথা রয়েছে। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার বাংলানিউজটোয়েন্টিফোর.কম। সৈকতে ইয়োগা করছেন স্বাস্থ্য সচেতনরা।  ছবি: বাংলানিউজআয়োজকেরা জানালেন শরীর ও মনকে সচল রাখাতে সৈকতে তাদের এ আয়োজন।

এ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, শরীর সুস্থ রাখতে ইয়োগা ও মেডিটেশনের বিকল্প নেই। যারা ইয়োগা ও মেডিটেশন করেন বা করতে চায় তাদের মধ্যে সুস্থ মানসিকতার পরিবর্তন ঘটে। তাই সমাজ পরিবর্তন করতে হলে আমাদের ইয়োগা ও মেডিটেশন করতে হবে। তবেই আমরা একটি সুন্দর বাংলাদেশ ও রাজধানী গড়তে পারবো।

এ সময় তিনি সৈকতের দর্শনার্থীদের মাধ্যমে যাতে এই বার্তা দেশের মানুষের কাছে পৌঁছে দেওয়ার আহ্বান জানান। সৈকতে ইয়োগা করছেন স্বাস্থ্য সচেতনরা।  ছবি: বাংলানিউজইয়োগা ও মেডিটেশনে শেষে সৈকতে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন অংশগ্রহণকারীরা।

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে আতিকুল ইসলাম বলেন, আপনারা সৈকত পরিষ্কারের পাশাপাশি নিজ বাসস্থান, আশপাশের এলাকা এবং নিজেদের মন-মানসিকতাও পরিষ্কার করবেন। এটাই প্রত্যাশা। যাতে এর মাধ্যমে বাকিরাও শিক্ষণীয় হিসেবে গ্রহণ করতে পারে।

উত্তরা ইয়োগা সোসাইটির আহ্বায়ক মো. মাসুদুর রহমান মল্লিক মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ও সরকারের অতিরিক্ত সচিব খান মোহাম্মদ বিলাল, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ মহা-পরিদর্শক (এডিশনাল ডিআইজি) মোহাম্মদ মুসলিম, কক্সবাজার ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার বাবুল কুমার বণিক প্রমুখ।

অনুষ্ঠানে অংশ নেওয়া জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ও সরকারের অতিরিক্ত সচিব খান মোহাম্মদ বিলাল বলেন, সুস্থ থাকা একটি বড় বিষয়। বেঁচে থাকার জন্য আল্লাহ আমাদের আয়ু দিয়েছেন। কিন্তু আমাদের অনেক সময় ভালো কাটে।  আবার খারাপ সময়ও কাটে। খারাপ সময়টাকে কাটিয়ে ওঠার জন্য ইয়োগা ও মেডিটেশনের ভূমিকা অনেক। সৈকতে পরিচ্ছনতা অভিযানে স্বাস্থ্য সচেতনরা।  ছবি: বাংলানিউজতিনি বলেন, এটি প্রত্যেক মানুষের জন্য প্রয়োজন। ইয়োগা ও মেডিটেশনে অংশগ্রহণকারীরা সমুদ্রতীর পরিষ্কারের যে উদ্যোগ নিয়েছেন আমরা চাই এ বার্তাটি দেশের পাশাপাশি বিদেশেও ছড়িয়ে যাক। তাহলে শুধু দেশ নয়, একটি সুন্দর বিশ্ব উপহার পাওয়া যাবে। তাই মন পরিষ্কারের পাশাপাশি আমাদের পরিবেশকেও পরিষ্কার করতে হবে।

ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ মহা-পরিদর্শক (এডিশনাল ডিআইজি) মোহাম্মদ মুসলিম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ট্যুরিস্ট পুলিশের সদস্যরা পর্যটকদের নিরাপত্তায় এখন ২৪ ঘণ্টায় কাজ করেন। যারা মেডিটেশন বা যোগব্যায়াম করেন তাদের মন এবং শারীরিক অবস্থা সব সময় ভালো থাকে। আর এতে করে শুধু যে তার উপকার হয় তা কিন্তু নয়, উপকৃত হচ্ছে সমাজ, দেশ ও জাতি। তারই অংশ হিসেবে সৈকতে পরিষ্কার-পরিচ্ছন্নতার যে উদ্যোগ নেওয়া হয়েছে এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা চাই এখানে যেসব পর্যটকরা আসেন তারা যেন এটি দেখে এ ধরনের কর্মসূচি গ্রহণের উদ্যোগ নেন। ইয়োগা ও পরিচ্ছনতা অভিযানে অংশগ্রহণকারীরা।  অনুষ্ঠানের আয়োজক মো. নাসির উদ্দীন তন্ময় বলেন, আমাদের কাজ করার জন্য সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ। আর এ যোগব্যায়ামের মাধ্যমে আমরা পাচ্ছি মন-দেহের সুস্থতা। আমরা যদি নিয়মিত যোগব্যায়াম করি, তাহলে মন ও দেহ সুস্থ থাকবে। পাশাপাশি বাড়বে ধৈর্য ও মনোযোগ।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ