ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিয়ানমারের বক্তব্যের প্রতিবাদ বাংলাদেশের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
মিয়ানমারের বক্তব্যের প্রতিবাদ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা: জোট নিরপেক্ষ সম্মেলনে মিয়ানমারের এক মন্ত্রীর দেওয়া বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। রোহিঙ্গ সংকটের দায় এড়িয়ে যাওয়ার জন্যই ওই বক্তব্য দেওয়া হয়েছে বলে বাংলাদেশ মনে করে।

বুধবার (৩০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে থেকে এ তথ্য জানা যায়।

এতে উল্লেখ করা হয়, আজারবাইজানের রাজধানী বাকুতে গত ২৩ অক্টোবর মিয়ানমারের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী ইউ কিয়ো তিন তার বক্তব্যে রোহিঙ্গা সংকটের দায় বাংলাদেশের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছেন।

একইসঙ্গে তিনি নিজেদের দেশের দায় এড়ানোর চেষ্টা চালিয়েছেন। এর জেরে মিয়ানমারের মন্ত্রী আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ভুল ও বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করেছেন বলে প্রতিবাদ জানিয়েছে  বাংলাদেশ।

জোট নিরপেক্ষ সম্মেলনে মিয়ানমার রাখাইনে গণহত্যা ও জাতিগত নির্মূল অভিযান চালাচ্ছে- বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের দেওয়া বক্তব্যের প্রতিবাদে দেশটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী ইউ কিয়ো তিন বক্তব্য রাখেন। বক্তব্যে তিনি বলেন, রাখাইনে জাতিগত নিধন হয়নি। কিন্তু বাংলাদেশের পক্ষ থেকে প্রতিবাদ পত্রে বলা হয়েছে, রাখাইনে যে গণহত্যা ও জাতিগত নিধন চলছে- সেটা আন্তর্জাতিক সম্প্রদায়ের পর্যবেক্ষণ ও দলিলে উল্লেখ রয়েছে।

এসময় মিয়ানমার মন্ত্রী অভিযোগ করে বলেন, বাংলাদেশে উগ্রবাদী গোষ্ঠী আরসার তৎপরতা রয়েছে। কিন্তু বাংলাদেশের পক্ষ থেকে প্রতিবাদে বলা হয়েছে, বাংলাদেশে আরসার কোনো ধরনের তৎপরতা নেই। কেননা, বাংলাদেশ সন্ত্রাস প্রতিরোধে জিরো টলারেন্স নীতিতে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
টিআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।