ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইলিশ শিকার: ২১ দিনে মাদারীপুরে ২৭৫ জনের সাজা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
ইলিশ শিকার: ২১ দিনে মাদারীপুরে ২৭৫ জনের সাজা

মাদারীপুর: ইলিশের প্রজনন মৌসুমে ২২ দিন সরকারিভাবে নিষিদ্ধ ছিল ইলিশ শিকার। বুধবার (৩০ অক্টোবর) দিনগত রাত ১২টার পর ইলিশ শিকারে নদীতে নামতে পারবেন জেলেরা। তবে গত ২১ দিনে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার ও ক্রয়ের দায়ে ২৭৫ জনকে সাজা দিয়েছে মাদারীপুর প্রশাসন। ইলিশ ধরা বন্ধে ২৩৮টি অভিযান পরিচালনা করে জেলা ও উপজেলা প্রশাসন।

মাদারীপুর মৎস্য অফিস সূত্র জানায়, গত ২১ দিনের অভিযানে বুধবার (৩০ অক্টোবর) সকাল পর্যন্ত ২৭৫ জনকে সাজা দেওয়া হয়। জরিমানা করা হয় ৪৫ জনকে।

জরিমানা আদায় করা হয় ২ লাখ ১৬ হাজার ৯০০ টাকা। জাল ধ্বংস করা হয় ৪ লাখ ৬৯ হাজার মিটার জাল। ইলিশ জব্দ করা হয় ৭৪২ কেজি।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান বাংলানিউজকে বলেন, ইলিশ আহরণে নিষিদ্ধের এ সময়ে প্রতিদিনই আমরা অভিযান পরিচালনা করেছি। সর্বাত্মক চেষ্টা করেছি মা ইলিশ রক্ষায়।

মাদারীপুর জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বাংলানিউজকে বলেন, বুধবার দিনগত রাত ১২টার পর থেকেই ইলিশ শিকার করতে পারবেন জেলেরা। গত ২১টি দিন সার্বক্ষণিক পদ্মায় অভিযান চালানোসহ স্থানীয় বাজারেও মনিটরিং করা হয়েছে। ফলে এবছর পদ্মায় ইলিশের প্রজনন বেশি হয়েছে বলে আশা করছি এবং কয়েকগুণ বেশি মাছ মিলবে এবার।

৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, কেনা-বেচা, মজুদ ও বিনিময় সম্পূর্ণ বন্ধ রাখার নির্দেশ দেয় সরকার।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।