ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন বিশ্বমানের হতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন বিশ্বমানের হতে হবে সভায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদসহ অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন বিশ্বমানের হতে হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের জাতির পিতা নন। তিনি বিশ্বের নির্যাতিত মানুষের নেতা।

সুতরাং তার জন্মশতবার্ষিকী উদযাপন আন্তর্জাতিক মানের হতে হবে।

সোমবার (২৮ অক্টোবর) বিকেলে সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন বাস্তবায়ন কমিটির নেতৃত্বাধীন মিডিয়া, প্রচার ও ডকুমেন্টেশন উপ কমিটি এবং চলচ্চিত্র ও তথ্যচিত্র উপ কমিটির যৌথ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের উদ্বোধনীসহ মুজিববর্ষব্যাপী সব আয়োজনে আন্তর্জাতিক মান বজায় রাখতে হবে। যেন বিশ্বমিডিয়ার মনোযোগ আকর্ষণ করে। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের কাজ চলছে। বঙ্গবন্ধুকে নিয়ে দেশেও আরও   চলচ্চিত্র নির্মাণ হবে।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, বাংলাদশ টেলিভিশনের মহাপরিচালক এসএম হারুন-অর-রশীদ, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক ইশতিয়াক হাসান ইসতাক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চদ্র শীল প্রমুখ।

জাতীয় বাস্তবায়ন কমিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আন্তর্জাতিক প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার, বঙ্গবন্ধুর বিষয়ে আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত সংবাদ সংগ্রহ, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর প্রচার, দেশব্যাপী ডিজিটাল বিজ্ঞাপন ও অডিও ভিজুয়াল প্রদর্শনীর মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, বঙ্গবন্ধুর জীবনীর ওপর অনুষ্ঠান নির্মাণ ও প্রচার, ঢাকা ও টুঙ্গিপাড়ায় প্রেস কনফারেন্সের আয়োজন এবং নিউইয়র্ক, লন্ডন, ব্রাসেলস, দিল্লি, কলকাতা ইত্যাদি শহরে মিডিয়া কনফারেন্সের আয়োজন বিষয়ে আলোচনা করে।

বাস্তবায়ন কমিটির সভায় উপস্থিত ছিলেন, চলচ্চিত্র ও তথ্যচিত্র উপ কমিটির আহবায়ক সংসদ সদস্য আকবর হোসেন পাঠান (ফারুক), জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ট্রাস্টের প্রধান নিবার্হী কর্মকর্তা বেগম মাশুরা হাসান,  আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম, প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব আশরাফুল ইসলাম খোকন, চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম, অমিতাভ রেজা, মাসুদ পথিক, অভিনেতা রিয়াজ, অভিনেতা ফেরদৌস, রেইনবো ফিল্ম সোসাইটির পরিচালক আহমেদ মোস্তফা জামাল।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন, সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব শাবান মাহমুদ, একুশে টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মঞ্জুরুল আহসান বুলবুল, ৭১ টিভির প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ূন, দৈনিক জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়, দৈনিক আমাদের নতুন সময়ের সম্পাদক নাঈমুল ইসলাম খান, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, দেশ টিভির পরিচালক কবি তারিক সুজাত, এটিএন বাংলার প্রধান বার্তা সম্পাদক জ. ই. মামুন, নাগরিক টিভির সিইও ডা. আব্দুন নূর তুষার, দৈনিক ইত্তেফাকের প্রকাশক তারিন হাসান, ৭১ টিভির সাংবাদিক ফারজানা রূপা এবং দেশ টিভির সাংবাদিক সাদিকুর রহমান পরাগ।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।