ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

কুড়িগ্রামে নার্সের মৃত্যুতে সহকর্মীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৯
কুড়িগ্রামে নার্সের মৃত্যুতে সহকর্মীদের বিক্ষোভ বিক্ষোভ মিছিলে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের নার্সরা। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স হাজেরা আক্তারের (২৪) মৃত্যুতে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি পালন করেছেন সহকর্মীরা।

রোববার (২৭ অক্টোবর) দুপুরে হাসপাতাল প্রাঙ্গণে এ বিক্ষোভ মিছিল করা হয়।

বিক্ষোভকারীরা চিকিৎসক অপসারণ এবং নবজাতকের ভরণ-পোষণের দাবিতে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবু মো. জাকির উল ইসলামকে আধা ঘণ্টা তালাবদ্ধ করে রাখেন।

হাসপাতালের লেবার ইনচার্জ নিলুফা ইয়াসমীন, অপারেশন থিয়েটার (ওটি) ইনচার্জ জুলেখা ও নার্স তিন্নি জানান, গত বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুপুর দেড়টায় জেনারেল হাসপাতালে লেবার ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স হাজেরার সিজার করেন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. অমিত কুমার বসু। সিজারে তার ছেলে সন্তানের জন্ম হয়। সিজারিয়ান সেকশনে ব্লিডিং বন্ধ না হওয়ায় এবং ইউরিন পাস না হওয়ায় ওইদিন বিকেল সাড়ে ৪টার দিকে চিকিৎসক অমিত তাকে দ্বিতীয়বার অপারেশন করেন। এরপরও ব্লিডিং বন্ধ না হওয়ায় রাত দেড়টায় তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। সকাল সাড়ে ৭টায় রংপুর হাসপাতালে তার মৃত্যু হয়। এ ঘটনায় হাসপাতালে ক্ষুব্ধ নার্সরা চিকিৎসক ডা. অমিতকে অভিযুক্ত করে তার অপসারণ এবং নবজাতকের ভরণ-পোষণের দাবিতে স্লোগান দেন। হাসপাতাল কর্তৃপক্ষ দফায় দফায় নার্সদের সঙ্গে বসে আলোচনা চালিয়ে করেছেন। কিন্তু এ সময় নার্সরা সেবা বন্ধ রেখে বিক্ষোভ মিছিল চালিয়ে যান। পরে দুপুর সোয়া ২টার দিকে বিক্ষোভকারী নার্সদের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের সমঝোতা হওয়ায় কর্মবিরতি ও বিক্ষোভ তুলে নেওয়া হয়।

এরপর হাসপাতালের তত্ত্বাবধায়ক ও নার্সরা হাজেরার মরদেহ তার গ্রামের বাড়ি গাইবান্ধা জেলা শহরের কিসামত মালিবাড়ী এলাকায় পাঠায়। হাজেরার স্বামী আমিনুল ইসলাম কাস্টমসে চাকরি করেন বলে জানা গেছে।  

এ ব্যাপারে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবু মো. জাকির উল ইসলাম বাংলানিউজকে জানান, নার্সদের দাবি-দাওয়ার মধ্যে নবজাতকের ভরণ-পোষণের দায়িত্বটি গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তবে রংপুর মেডিক্যাল কলেজের বিশেষজ্ঞ চিকিৎসকরা অপারেশনে কোনো ত্রুটি ছিল না বলে জানিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৯
এফইএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।