ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আবদুলপুর-রাজশাহী ব্রডগেজ লাইনের কাজ শুরু হবে শিগগিরই 

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৯
আবদুলপুর-রাজশাহী ব্রডগেজ লাইনের কাজ শুরু হবে শিগগিরই 

ঈশ্বরদী (পাবনা): পশ্চিমাঞ্চল রেলওয়ের সবচেয়ে পুরাতন স্টেশন (ঈশ্বরদী-চিলাহাটি-রাজশাহী) রেলরুটের আবদুলপুর জংশন স্টেশনকে সম্পূর্ণ নতুনভাবে পুনঃনির্মাণের কাজ শুরু হবে শিগগিরই। এই স্টেশনটি হবে আধুনিক একটি রেলওয়ে জংশন। এছাড়াও আবদুলপুর-রাজশাহী রুটে সিঙ্গেল ব্রডগেজ লাইনটি ব্রডগেজ ডাবল লাইনে উন্নীত করার উদ্যোগ নেওয়া হয়েছে। 

শুক্রবার (২৫ অক্টোবর) সকালে পাকশী বিভাগীয় রেলওয়ের প্রকৌশলী-২ আব্দুর রহিম বাংলানিউজকে এতথ্য  জানিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দিনব্যাপী ওই স্টেশনের  সম্ভাব্যতা যাচাইয়ের জন্য পশ্চিমাঞ্চল রেলওয়ে দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ শতবর্ষের পুরোনো স্টেশন এলাকা পরিদর্শন করেছেন।

 

পাকশী বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী-২ আব্দুর রহিম বাংলানিউজকে জানিয়েছেন, ঈশ্বরদী থেকে আবদুলপুর পর্যন্ত ব্রডগেজ ডাবল লাইন রয়েছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে আবদুলপুর থেকে রাজশাহী পর্যন্ত সিঙ্গেল ব্রডগেজ রেললাইনটি ব্রডগেজ ডাবল লাইনে উন্নীতকরণসহ বিভিন্ন প্রকল্পের ফিজিবিলিটি স্টাডির জন্য অনুমোদনের চিঠি পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। এটি অনুমোদন হলে ফিজিবিলিটি স্টাডির কাজ শুরু হবে।

পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্হাপক আহসান উল্লাহ ভূঁইয়া বাংলানিউজকে জানান, রাজশাহী-আবদুলপুর রেললাইনটি ব্রডগেজ ডাবল লাইনে উন্নীতকরণ প্রয়োজন। ডাবল লাইন নির্মিত হলে রাজশাহীর সঙ্গে সরাসরি পার্শ্ববর্তী দেশ ভারতসহ চট্টগ্রাম, কক্সবাজার, বগুড়া, রংপুর ও লালমনিরহাটের সাবলীল ট্রেন যোগাযোগ স্থাপিত হবে। কম সময়ের মধ্যে, স্বল্প খরচে, যাত্রীসেবা বৃদ্ধির পাশাপাশি মালামাল পরিবহন বৃদ্ধি পাবে। এতে এ অঞ্চলে অর্থনীতির চাকা আরও বেগবান হবে।

এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহা-ব্যবস্থাপক মিহির কান্তি গুহ, সিওসিএস শহিদুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা, পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্হাপক আহসান উল্লাহ ভূঁইয়া, বিভাগীয় পরিবহন কর্মকর্তা, আবদুল্লাহ আল মামুন, বিভাগীয় প্রকৌশলী-২ আব্দুর রহিম প্রমুখ।    
   
গত ১১ জুলাই আবদুলপুর থেকে রাজশাহী পর্যন্ত সিঙ্গেল ব্রডগেজ রেললাইনটি ডাবল লাইনে উন্নীত করার জন্য রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।