ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সংকট সমাধানে প্রয়োজনীয় সব করবো: মাহাথির

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৯
রোহিঙ্গা সংকট সমাধানে প্রয়োজনীয় সব করবো: মাহাথির বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মাহাথির মোহাম্মদ/ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

বাকু, আজারবাইজান থেকে: রোহিঙ্গা সংকট সমাধানে আসিয়ানভুক্ত দেশগুলোকে নিয়ে প্রয়োজনীয় সব কিছু করার অঙ্গীকার করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

শুক্রবার (২৫ অক্টোবর) আজারবাইজানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে নিজের করণীয় সম্পর্কে একথা বলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম শীর্ষ সম্মেলনে যোগদান উপলক্ষে আজারবাইজান সফরে রয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ন্যাম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি বাকু কংগ্রেস সেন্টারে বৈঠকে বসেন দুই প্রধানমন্ত্রী।

পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বৈঠকের বিষয়ে ব্রিফ করেন।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, রোহিঙ্গা সংকট সমাধান বিষয়ে মাহাথির বলেছেন, উনি (মাহাথির মোহাম্মদ) এবং আসিয়ান সদস্যরা যেটা করা প্রয়োজন তিনি সেটা করে যাবেন। তিনি (মাহাথির) দৃঢ়ভাবে এটা অনুভব করে যে গণহত্যা, ওখানে গণহত্যা হয়েছে এবং এর বিচার হওয়া দরকার।

পররাষ্ট্রসচিব বলেন, রোহিঙ্গা বিষয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বলেছেন- রোহিঙ্গাদের ওপর চরম নির্যাতন হয়েছে। সুতরাং, মালয়েশিয়ার একটি ফিল্ড হসপিটাল রয়েছে, কক্সবাজারে ওটার মাধ্যমে রোহিঙ্গাদের চিকিৎসাসেবা অব্যাহত থাকবে।

শহীদুল হক বলেন, মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ভাসানচরের বিষয়ে জানতে চেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাসানচরে নিরাপত্তাসহ অন্য দিক তুলে ধরেন। একই সঙ্গে রোহিঙ্গা সংকটের বর্তমান অবস্থা সম্পর্কেও ব্যাখ্যা করেছেন শেখ হাসিনা।

দুই দেশের বিনিয়োগ বিষয়ে মাহাথিরের বক্তব্য প্রসঙ্গে পররাষ্ট্রসচিব বলেন, বাংলাদেশে মালয়েশিয়ার যে বিনিয়োগ রয়েছে তা আরও বাড়ানোর কথা বলেন মাহাথির মোহাম্মদ। দুই দেশের মধ্যকার সম্পর্ক অনেক গভীর- এ বিষয়টিও উল্লেখ করেন তিনি।

শহীদুল হক বলেন, মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশি শ্রমিক নিরাপত্তাসহ অন্য সুযোগ-সুবিধা এবং বাংলাদেশ থেকে আরও কর্মী যাতে মালেশিয়ায় যায় সে বিষয়টি দেখবেন বলে জানিয়েছেন মাহাথির।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।