ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশেষজ্ঞমত ছাড়া রোহিঙ্গাদের ভাসানচরে না পাঠানোর সুপারিশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
বিশেষজ্ঞমত ছাড়া রোহিঙ্গাদের ভাসানচরে না পাঠানোর সুপারিশ অ্যালিস ওয়েলস। ছবি: সংগৃহীত

ঢাকা: স্বাধীন বিশেষজ্ঞদের মতামত ছাড়া রোহিঙ্গাদের ভাসানচরে না পাঠানোর জন্য সুপারিশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির কংগ্রেসনাল সাব কমিটির দক্ষিণ এশিয়ায় মানবাধিকার সংক্রান্ত এক শুনানিতে এই সুপারিশ করা হয়। 

বুধবার ( ২৩ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক প্রতিবেদনে এ কথা উল্লেখ করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, ওয়াশিংটনে কংগ্রেসনাল সাব কমিটির দক্ষিণ এশিয়ায় মানবাধিকার সংক্রান্ত শুনানিতে বক্তব্য রাখেন দেশটির পররাষ্ট্র দপ্তরের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী অ্যালিস ওয়েলস।

শুনানিতে তিনি বলেন, ২০১৭ সালের পরে আগস্ট থেকে বাংলাদেশে সাত লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। তারা কক্সবাজারে আশ্রয় নেওয়ায় সেখানে নানা সমস্যার সৃষ্টি হয়েছে। সে কারণে বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোর উদ্যোগ নিয়েছে। তবে, স্বাধীন বিশেষজ্ঞদের মতামত ছাড়া রোহিঙ্গাদের সেখানে না পাঠানোর জন্য আমরা যুক্তি তুলে ধরেছি।

অ্যালিস ওয়েলস আরও বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে মিয়ানমারের ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্রও কাজ করছে। এছাড়া, রোহিঙ্গাদের অধিকার রক্ষায় আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
টিআর/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।