ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

জাতীয়

মানবপাচার ঠেকাতে আন্তঃমন্ত্রণালয় কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
মানবপাচার ঠেকাতে আন্তঃমন্ত্রণালয় কমিটি

ঢাকা: বাংলাদেশ থেকে অবৈধভাবে বিদেশে অনুপ্রবেশ ও মানবপাচার প্রতিরোধে করণীয় নির্ধারণে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে সরকার। 

সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ‘বাংলাদেশ থেকে অবৈধভাবে বিদেশে অনুপ্রবেশ/মানবপাচার প্রতিরোধে করণীয় নির্ধারণ সম্পর্কিত আন্তঃমন্ত্রণালয় কমিটি’ গঠন করে আদেশ জারি করা হয়।

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি করে ১৪ সদস্যের এই কমিটিতে রয়েছেন- পররাষ্ট্র সচিব, জন নিরাপত্তা বিভাগের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, নৌপরিবহন সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, মহিলা ও শিশু বিষয়ক সচিব।

এছাড়াও কমিটিতে রয়েছেন পুলিশ মহাপরিদর্শক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার মহাপরিচালক, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক এবং বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক।
 
কমিটি বাংলাদেশ থেকে অবৈধভাবে বিশেষ করে লিবিয় রুট ব্যবহার করে বিদেশে অনুপ্রবেশ বা মানবপাচার প্রতিরোধ করতে কী কী ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন তা নির্ধারণ করবে।

অবৈধভাবে মানব পাচারজনিত কারণে উদ্ভূত বহুমাত্রিক বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে বিদেশে বাংলাদেশের শ্রমবাজার রক্ষা এবং বিশ্বদরবারে দেশের ভাবমূর্তি সংরক্ষণে সুপারিশ প্রণয়ন করবে কমিটি।

কমিটিকে আগামী তিন মাসের মধ্যে সুনির্দিষ্ট ও সমন্বিত সুপারিশসহ একটি প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে দাখিলের জন্য বলা হয়েছে।

আদেশে আরও বলা হয়, কমিটির সভা প্রয়োজনানুসারে অনুষ্ঠিত হবে। কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। জন নিরাপত্তা বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

বাংলাদেশ সময়: ২৩৫৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
এমআইএইচ/এমইউএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa