ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পদ্মায় নাব্যতা সংকট, ঝুঁকি নিয়ে চলছে ফেরি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
পদ্মায় নাব্যতা সংকট, ঝুঁকি নিয়ে চলছে ফেরি

মুন্সিগঞ্জ: নাব্যতা সংকট দেখা দিয়েছে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে। ঝুঁকি নিয়ে চলাচল করছে ফেরি। বর্তমানে এ নৌরুটে ১৬টি ফেরির মধ্যে তিনটি রো রোসহ ১০টি ফেরি চলাচল করছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) ভোরে কাঁঠালবাড়ী ঘাটে আসার সময় পদ্মার ডুবোচরে চ্যানেলের কাছে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর যাত্রী ও যানবাহন নিয়ে আটকে যায়। এরপর প্রায় ৫ ঘণ্টার চেষ্টায় উদ্ধার করা হয় ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের উপ-মহাব্যবস্থাপক নাসির মোহাম্মদ চৌধুরী বাংলানিউজকে জানান, বর্তমানে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে তিনটি রো রোসহ ১০টি ফেরি চলাচল করছে। তবে নাব্যতা সংকটের কারণে রাতে ফেরি চলাচল বন্ধ রাখতে হয়। মঙ্গলবার ভোরে কাঁঠালবাড়ী ঘাটে যাওয়ার সময় পদ্মার ডুবোচরে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর যাত্রী ও যানবাহন নিয়ে আটকে যায়। এরপর প্রায় ৫ ঘণ্টার চেষ্টায় ফেরিটি উদ্ধার হলে, ফেরি চলাচল স্বাভাবিক হয়। এরপর যদি কোনো ফেরি আটকে যায় তাহলে ১ থেকে ২ দিনেও উদ্ধার করা যাবে না। কারণ বর্তমানে চ্যানেলে গভীরতা আছে ৬ থেকে সাড়ে ৬ ফুট। ফেরিগুলো কম লোড নিয়ে চলাচল করছে। নাব্যতা সংকট নিরসন না হওয়া পর্যন্ত ফেরি চলাচল স্বাভাবিক হবে না। এখন চালকদের জোর করে ফেরি চালাতে বলা হচ্ছে।

শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক সাফায়েত আহমেদ জানান, শিমুলিয়া ঘাটে পারের অপেক্ষায় তেমন গাড়ি নেই। রাতে ছোট তিনটি ফেরি চলাচল করে। নাব্যতা সংকট ও ড্রেজিং কার্যক্রমের জন্য দুর্ঘটনা এড়াতে রাতে তিনটি ছোট ফেরি চলাচল করছে। যেসব ফেরিতে ১০টি গাড়ি লোড নিয়ে চলাচলের কথা, সেখানে চারটি গাড়ি নিয়ে চলছে। এরপরও আটকে যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়। ঝুঁকি নিয়ে চলাচল করছে ফেরিগুলো। যেকোনো সময় নাব্যতা সংকটের কারণে ফেরি আটকে যাওয়ার আশঙ্কা রয়েছে।  

বিআইডব্লিউটি'র ড্রেজিং বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সাইদুর রহমান জানান, যেসব চ্যানেলে ফেরি চলাচল করছে, সেখানেই ড্রেজিং চলছে। দিনে ফেরি চলাচল করলেও রাতে কেন বন্ধ থাকে এ বিষয় জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে তার জানা নেই। চ্যানেলের বর্তমান অবস্থানুযায়ী ফেরি চলাচল করছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।