ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারাদেশে নিরাপদ সড়ক দিবস পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
সারাদেশে নিরাপদ সড়ক দিবস পালিত র‌্যালিতে ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি আক্কাস উদ্দিন ভূঁইয়া। ছবি: অনিক খান

ঢাকা: জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয় এ স্লোগানে সারাদেশে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা   সচেতনতামূলক লিফলেট বিতরণ, সমাবেশ ও চালকদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

বাংলানিউজের স্টাফ ও ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

ঢাকা: সকালে সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শামসুন্নাহার হলের সামনে চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীরের ভাস্কর্যে শ্রদ্ধা জানায় জাগো বাংলাদেশ পেসেঞ্জার ওয়েলফেয়ার কাউন্সিল।

পরে সেখানে সংগঠনটি সমাবেশের আয়োজন করে।  

সমাবেশে বক্তরা বলেন, সড়ক দুর্ঘটনায় নিহত হন দেশের বহু মানুষ। দেশে নিরাপদ সড়ক দিবস থাকলেও সড়ক দুর্ঘটনায় নিহতদের শ্রদ্ধা জানানোর জন্য কোনো স্তম্ভ নাই। ২০১১ সালে ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওরে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছিলেন তারেক মাসুদ ও মুনির চৌধুরী। ঢাবি এলাকায় তাদের স্মৃতি স্তম্ভ থাকায় সড়ক দুর্ঘটনায় সব নিহতদের স্মরণে আমরা এখানে শ্রদ্ধা নিবেদন করছি। প্রতি বছর দল-মত নির্বিশেষে এ স্থানে সবাই শ্রদ্ধা জানাতে আসবেন বলেও সমাবেশে আহ্বান জানানো হয়।
সড়ক দুর্ঘটনায় নিহত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীরের ভাস্কর্যে শ্রদ্ধা।  ছবি: বাংলানিউজসড়ক দুর্ঘটনা রোধে এবং সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকারের প্রয়োজনীয় পদক্ষেপ কামনা করেন বক্তারা।

সংগঠনের আহ্বায়ক মো. মোস্তফার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জাগো বাংলাদেশের সভাপতি সাংবাদিক ফরিদ খান, মহাসচিব মো. বাহারানে সুলতান বাহার, ভোলা নাগরিক ঐক্য ফোরামের সভাপতি সৈয়দ শাহ আলম প্রমুখ।

বরিশাল: সকালে দিবসটি উপলক্ষে বরিশাল নগরের সদররোডের অশ্বিনী কুমার হল চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। যা নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সার্কিট হাউস চত্বরে এসে শেষ হয়। পরে সার্কিট হাউসের সভাকক্ষে জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাজিব আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বরিশাল মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মো. খাইরুল আলম ও বিআরটিএ বরিশালের উপ-পরিচালক মো. জিয়াউর রহমান।

বিভিন্ন পরিবহন শ্রমিক ও মালিক সমিতির নেতাদের উপস্থিতিতে সভায় বক্তারা সড়কের নিরাপত্তা, সড়কের আইন ও ট্রাফিক সিগন্যাল সম্পর্কে আলোচনা করেন।

মানিকগঞ্জ: সকালে দিবসটি উপলক্ষে মানিকগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা করেছে গোলড়া হাইওয়ে পুলিশ। পাশাপাশি সড়কে চালকদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমানের সভাপতিত্বে সভায় সড়ক দুর্ঘটনার তাৎপর্য তুলে ধরেন সভার প্রধান অতিথি গাজীপুর রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মো. মনোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জাকির হোসেন, ধামরাই উপজেলার সুতিপাড়া ইউপি চেয়ারম্যান আব্দুল রাজা, ধানকোড়া ইউপির সাবেক চেয়ারম্যান ওবায়দুর রহমান, সমাজসেবক হারুনার রশিদ বাবু প্রমুখ।

সভায় সড়ক দুর্ঘটনার পাঁচটি কারণ তুলে ধরা হয়। এগুলো হলো সড়কে যানবাহনের অতিরিক্তগতি, ওভারটেকিং, ওভারলোড, চলন্ত গাড়িতে চালকের মোবাইল ফোন ব্যবহার, ট্রাফিক আইন অমান্য করা।

সভায় বক্তরা বলেন, চালকদের ওই পাঁচটি বিষয় ও সাধারণ যাত্রীরা মহাসড়ক পারাপারে সচেতন হলে দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে। সর্বস্তরের মানুষের মধ্যে জনসচেতনতা বাড়ানো দরকার।

ময়মনসিংহ: সকালে দিবসটি উপলক্ষে ময়মনসিংহ জেলা প্রশাসন ও বিআরটিএ যৌথভাবে একটি শোভাযাত্রা বের করে। যা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের হয়ে নগরের প্রধান প্রধান সড়ক ঘুরে টাউন হলের অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়।

পরে সেখানে আলোচনা সভায় জেলা প্রশাসক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি আক্কাস উদ্দিন ভূঁইয়া, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ওয়াহিদুজ্জামান, জেলা মোটর মালিক সমিতির সভাপতি মো. মমতাজ উদ্দিন, নিরাপদ সড়ক চাই (নিসচা) ময়মনসিংহ শাখার সভাপতি আব্দুল কাদের চৌধুরী, জেলা মোটরযান কর্মচারী ইউনিয়নের আহ্বায়ক হাজী মো. আব্দুল মান্নান প্রমুখ।

এছাড়াও দিবসটি উপলক্ষে যশোর, খাগড়াছড়ি, বাগেরহাট, দিনাজপুর, বরগুনা, মাদারীপুর, মাগুরা, মৌলভীবাজার ও সাভারে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ