bangla news

ক্ষতিপূরণ না দেওয়ার অভিযোগ সানোফির বিরুদ্ধে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২১ ৪:৩০:৩৬ পিএম
সানোফি বাংলাদেশ কর্মকর্তা কল্যাণ পরিষদের সভাপতি আনোয়ার হোসেন। ছবি: বাংলানিউজ

সানোফি বাংলাদেশ কর্মকর্তা কল্যাণ পরিষদের সভাপতি আনোয়ার হোসেন। ছবি: বাংলানিউজ

ঢাকা: বহুজাত ওষুধ প্রস্ততকারক প্রতিষ্ঠান সানোফি বাংলাদেশ শ্রমিকদের কোনো ক্ষতিপূরণ দেওয়া ছাড়াই শেয়ার বিক্রি করার মত প্রতারণার আশ্রয় নিয়েছে বলে অভিযোগ করেছেন কোম্পানিটিতে কর্মরতরা। 

সোমবার (২১ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ অভিযোগ করেন তারা।
 
সংবাদ সম্মেলনে সানোফি বাংলাদেশ কর্মকর্তা কল্যাণ পরিষদের সভাপতি আনোয়ার হোসেন বলেন, কোম্পানির এক হাজার কর্মকর্তা-কর্মচারীর দেওয়া ক্ষতিপূরণ ফাইল নিয়ে কোনো ধরনের আলোচনা না করে প্রাপ্য অর্থ (প্রভিডেন্ট ফান্ড, গ্রাচ্যুইটি) অন্য কোম্পানির হাতে তুলে দেওয়া ও ক্ষতিপূরণ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ অবস্থায় আমরা কর্মবিরতি শুরু করতে বাধ্য হই। আমাদের কর্মবিরতি মানে আমাদের প্রতিদিনের রুটিন ওয়ার্ক ডাক্তার ভিজিট ও ফার্মেসি ভিজিট বন্ধ রেখেছি। তবে জীবন রক্ষাকারী ওষুধ সরবরাহে কোনো প্রকার বাধা সৃষ্টি করি নাই। বরং ২২টি বিক্রয় কেন্দ্রে রোগীর প্রয়োজনে আমরা ওষুধ সরবরাহে সহযোগিতা করেছি।

তিনি বলেন, শান্তিপূর্ণ কর্মবিরতি হলেও কোম্পানির পক্ষে বড় কর্মকর্তারা আমাদের হুমকি, ভয়-ভীতি দিতে থাকেন। তবুও আমাদের যৌক্তিক দাবি আদায়ে আন্দোলন অব্যাহত রেখেছি। একইঙ্গে দাবি আদায়ে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কোম্পানির কান্ট্রি চেয়ার বা ব্যবস্থাপনা সম্পাদককে (এমডি) আমাদের সঙ্গে বসার সময় বেঁধে দিয়েছি। এসময়ের মধ্যে কোনো আলোচনা না হলে বা এর যৌক্তিক কোনো সিদ্ধান্ত না এলে কঠোর কর্মসূচি পালন করা হবে। তবে প্রাথমিকভাবে আগামী ২৪ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে সানোফির সব কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে মানববন্ধন করা হবে।

আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশ থেকে বহুজাতিক কোম্পানি গুটিয়ে/শেয়ার হস্তান্তর করার ক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীদের ক্ষতিপূরণের রেওয়াজ চলে আসছে। যা গত বছর গ্ল্যাক্সো কোম্পানি সঠিকভাবে পালন করেছে। এ বিষয়ে আমাদের দাবি আদায়ে আমরা বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ফরাসি রাষ্ট্রদূত, বিদেশি বিনিয়োগকারি শিল্প বণিক সমিতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের হস্তক্ষেপ কামনা করছি।

সানোফি বাংলাদেশের ৪৫ শতাংশ শেয়ার সরকারের শিল্প মন্ত্রণালয় ও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) হাতে।

সংবাদ সম্মেলনে সানোফি বাংলাদেশে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
ইএআর/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-21 16:30:36