ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভুল অপারেশনে প্রসূতির মৃত্যুর অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
ভুল অপারেশনে প্রসূতির মৃত্যুর অভিযোগ

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে অপারেশন করার ১৫ দিন পর রাশিদা বেগম (৩০) নামে এক প্রসূতির মৃত্যু হয়েছে। হাসপাতালের অব্যবস্থাপনা ও অপারেশনে চিকিৎসকের ত্রুটির কারণে তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।

রোববার (২০ অক্টোবর) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাশিদার মৃত্যু হয়। তিনি সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পঞ্চসোনা গ্রামের মনিরুল ইসলামের স্ত্রী।

 

৫ অক্টোবর একই এলাকার কড্ডার মোড়ে ল্যাব এইচ হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার নামে একটি ক্লিনিকে তার সিজার অপারেশন হয়।

মৃত রাশিদা বেগমের ভাই ও ৯ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি হারিজ আলী জানান, গত ৫ অক্টোবর প্রসব ব্যথা শুরু হলে রাশিদাকে কড্ডার মোড় এলাকায় ল্যাব এইচ হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করা হয়। ওইদিন বিকেল তিনটার দিকে সিজার অপারেশন করেন কামারখন্দ ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. সুমনুল হক সজীব। অপারেশনের পর নবজাতক সুস্থ থাকলেও প্রসূতি ধীরে ধীরে অসুস্থ হতে থাকে। চিকিৎসক তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন। বগুড়া শজিমেকের আইসিইউতে ৬ দিন চিকিৎসার পর অবস্থার অবনতি হলে প্রথমে ঢাকার হলি ফ্যামিলি হাসপাতাল ও পরে লালমাটিয়ায় রয়েল হাসপাতাল এবং সবশেষে মিরপুরের ডেলটা হাসপাতলে নেওয়া হয়। এসব হাসপাতালের চিকিৎসকগণ রোগীকে ফিরিয়ে দিলে শুক্রবার (১৭ অক্টোবর) বাড়িতে নিয়ে আসা হয়। মুমূর্ষু অবস্থায় তিন দিন থাকার পর রোববার রাতে মারা যান রাশিদা।  

তিনি আরও বলেন, বিভিন্ন হাসপাতালের চিকিৎসরা রোগীর পরীক্ষা-নিরীক্ষার পর জানিয়েছেন, অপারেশনের সময় অতিরিক্ত স্থান এবং কিডনির একটি শিরা কেটে ফেলা হয়েছে। এতে রক্ত সঞ্চালন প্রক্রিয়া ব্যাহত হওয়ায় রোগী শারীরিক অবস্থা অবনতির দিকে যাচ্ছে।  

ভুল অপারেশনের কারণেই রোগীর মৃত্যু হয়েছে বলে দাবি করেন মৃতের স্বামী মনিরুল ইসলাম। তিনি আরও অভিযোগ করেন, ল্যাব এইচ হাসপাতালে অপারেশনের প্রয়োজনীয় যন্ত্রপাতিও ছিল না। তারপরও অপারেশনের ঝুঁকি নিয়েছেন চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষ। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান রোগীর স্বজনেরা।  
 
এ বিষয়ে ডা. এমএম সুমনুল হক সজীব বলেন, অপারেশনে কোনো ত্রুটি ছিল না। সফল ভাবেই বাচ্চা প্রসব করানো হয়েছে এবং নবজতাক সুস্থ রয়েছে। তবে রোগী আগে থেকেই দুর্বল ও রোগাক্রান্ত ছিলেন।

ল্যাব এইচ হাসপাতালের পরিচালক ফিরোজ মাহমুদ জানান, আমরা রোগীর স্বজনদের সঙ্গে কথা বলে বিষয়টি মিমাংসার চেষ্টা করছি।  

সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. জাহিদ হোসেন বলেন, বিষয়টি আমি শুনেছি। এ বিষয়ে কেউ অভিযোগ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।