bangla news

পদ্মাসেতুর এপার-ওপারসহ নতুন ৭ থানা, বিশ্বনাথ পৌরসভা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২১ ৪:০৩:১০ পিএম
সরকারের লোগো

সরকারের লোগো

ঢাকা: পদ্মা নদীর ওপর নির্মিত সেতুর এপার এবং ওপারে দুটিসহ নতুন সাতটি পুলিশি থানার অনুমোদন দিয়েছে সরকার। এছাড়াও সিলেট জেলার বিশ্বনাথকে পৌরসভায় উন্নীত করা হয়েছে।

তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (২১ অক্টোবর) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

নতুন সাতটি থানা হলো- চুয়াডাঙ্গার দর্শনা, পদ্মাসেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ, ঠাকুরগাঁও সদরে ভুল্লী, নোয়াখালীর ভাষানচর, চট্টগ্রামের রাঙ্গুনিয়ার দক্ষিণ রাঙ্গুনিয়া এবং কক্সবাজার সদরে ঈদগাঁ।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, চুয়াডাঙ্গার দর্শনাকে থানায় উন্নীত করা হয়েছে। পদ্মাসেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ থানা, ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে নতুন থানার অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও নোয়াখালী জেলার হাতিয়ার ভাষানচরে নতুন থানার অনুমোদন দেওয়া হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠী স্থানান্তরের প্রক্রিয়ার কারণে ভাষানচর গুরুত্বপূর্ণ।

চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়া থানা এবং কক্সবাজারে সদর থানাকে ভাগ করে ঈদগাঁ তদন্ত কেন্দ্রকে থানায় উন্নীত করার সিদ্ধান্ত হয়েছে।

আর সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠনের অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

সম্প্রসারণ-সংকোচন

গোপালগঞ্জ জেলা পৌরসভার সীমানা এবং বাগেরহাট জেলার মোংলা পোর্ট পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এছাড়া গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুমোদন দেওয়া হয়েছে।

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও পৌরসভার সীমানা সংকোচনের অনুমোদন করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর কিছু অংশ বেজার (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) মধ্যে পড়ে গেছে। নিয়ম হলো, পৌরসভাতে বেজা হতে পারবে না। এজন্য পৌরসভা থেকে বাদ দেওয়া হয়েছে।

বৈঠকে কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদর দপ্তর ছত্রখিলে নিয়ে যাওয়ার অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি করপোরেশনের মধ্যে পড়ে গেছে। এজন্য এটাকে সিটি করপোরেশন থেকে বের করে দেওয়া হয়েছে।

বরিশালের মেহেন্দিগঞ্জের কাজিহাট থানার প্রশাসনিক সীমানা পুনর্নির্ধারণ করা হয়েছে অর্থাৎ একটা পকেট ছিল সেটাকে মার্জ করে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
এমআইএইচ/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-21 16:03:10