ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মা ইলিশ শিকারের অপরাধে ১০৮ জনের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
মা ইলিশ শিকারের অপরাধে ১০৮ জনের কারাদণ্ড পুড়িয়ে দেওয়া হচ্ছে জব্দকৃত কারেন্ট জাল/ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: মানিকগঞ্জের শিবালয় উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া পদ্মা ও যমুনা নদীতে অবৈধভাবে মা ইলিশ শিকারের দায়ে ১০৮ জনকে এক বছরের কারাদণ্ড ও ৪১ জনকে এক লক্ষ তিন হাজার টাকা অর্থদণ্ড দিয়েছে শিবালয় উপজেলা প্রশাসন। 

রোববার (২০ অক্টোবর) রাত পৌনে ১০টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এফ এম ফিরোজ মাহমুদ। ১০৮ জন জেলেকে ১ বছরের কারাদণ্ড, প্রায় ১৩ লাখ ৪২ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস, র‍্যাবের বিশেষ অভিযানে গুদাম থেকে ১০ মণ কারেন্ট জাল জব্দ, ৪১ জনকে ইলিশ ক্রয়-বিক্রয় ও পরিবহনের দায়ে ১ লাখ ৩ হাজার টাকা অর্থদণ্ড, ৭৩টি ট্রলার জব্দ, দুর্গম চরে ৫টি অবৈধ ইলিশ বিক্রির বাজার ধ্বংস এবং প্রায় ৫৬ মণ ধৃত মা ইলিশ জব্দ করা হয়েছে।

এ বিষয়ে শিবালয় উপজেলা নির্বাহী অফিসার এ এফ এম ফিরোজ মাহমুদ বাংলানিউজকে বলেন, আমরা প্রতিনিয়ত অভিযান চালিয়ে যাচ্ছি। রাত-দিন ২৪ ঘন্টায় আমরা ৪টি টিম কাজ করছি যাতে নদীতে মা ইলিশ জেলেরা শিকার করতে না পারে। জেলা পুলিশ, নৌ-পুলিশ, র‍্যাব, মৎস কর্মকর্তাসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের সমন্বয়ে এ অভিযান পরিচালনা করা হচ্ছে। ৫৬ মণ জব্দকৃত ইলিশ মাছ এতিমখানা ও মাদ্রাসায় দেওয়া হয়েছে। মা ইলিশ মাছ ৩০ অক্টোবর পর্যন্ত নদীতে শিকার বন্ধ রাখতে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এই কর্মকর্তা।

সরকারীভাবে সারা দেশে ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা রয়েছে।

বাংলাদেশ সময়: ০১৩২ ঘন্টা, ২১ অক্টোবর ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।