ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাসেলের জন্মদিন উৎসবের নয়, বেদনার: মুরাদ হাসান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
রাসেলের জন্মদিন উৎসবের নয়, বেদনার: মুরাদ হাসান

ঢাকা: শেখ রাসেলের জন্মদিন উৎসবের নয় বরং বেদনার বলে মন্তব্য করেছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রোববার (২০ অক্টোবর) বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক জোট আয়োজিত অনুষ্ঠানে তিনি আরও বলেন, ১৯৬৪ সালের এ দিনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কোল আলোকিত করে পৃথিবীতে এসেছিলো ফুটফুটে রাসেল।

শেখ রাসেলের জীবনকাল এতোই ছোট, এতোই ক্ষণিকের ছিল যা বাঙালি জাতিকে মর্মাহত করেছিল। মাত্র ১০ বছর বয়সে পাকিস্তানি প্রেতাত্মাদের হাতে শেখ রাসেলকে নিহত হতে হয়েছিল। বাঙালি জাতিসহ সারাবিশ্ব সেই ১৫ আগস্টের জাতির জনকের সপরিবারের ভয়ংকর নৃশংস হত্যাকাণ্ডে বিস্মিত হয়েছিল। তাই এ দিন বেদনাদায়ক চিত্তে শেখ রাসেলকে জানার দিন।

ইতিহাসের বিবৃতি দিয়ে তথ্য প্রতিমন্ত্রী বলেন, সেইদিন বিশ্বনেতারা জাতির জননের সেই হত্যাকাণ্ডকে মেনে নিতে পারেন নি এবং ধিক্কার জানিয়েছিল এ বাঙালি জাতিকে। বিশ্ব নেতারা  সেদিন বলেছিল, যে দেশের মানুষ, তাদের জাতির জনকে হত্যা করতে পারে, তাদের বিশ্বাস করা যায় না, তারা মানুষ না অমানুষ।

প্রতিমন্ত্রী বিভিন্ন দেশের রাজনৈতিক হত্যাকাণ্ডের ইতিহাসের সঙ্গে তুলনা করে বলেন, সপরিবারে জাতির জনক হত্যা ছিল পৃথিবীর জঘন্যতম বর্বরোচিত হত্যাকাণ্ড। শেখ রাসেলের জন্মদিন খুব আনন্দের সঙ্গে সমগ্র বাংলাদেশ পালন করতো, কিন্তু খুনি জিয়া বেইমান মোস্তাকরা তা চিরতরে শেষ করে দিয়েছিল ১৫ আগস্ট।

শেখ রাসেলের স্মৃতিচারণ করে প্রতিমন্ত্রী বলেন, শেখ রাসেল জাতির জনকের খুব বেশি কাছে পায় নি। কিন্তু সে জাতির জনকের খুবই অনুসরণ করতেন, শিশু বয়সেই মুজিব কোর্ট প্রিন্স স্যুট পড়তেন এবং জাতির জনকের মতো উন্মুক্ত চলাফেরা করতে পছন্দ করতেন।

এ সময় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, বিশিষ্ট নাট্যজন ম. হামিদ, ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ এবং বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কার্যনির্বাহী সভাপতি ফালগুনী হামিদ।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ