ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরাও উন্নয়নে ভূমিকা রাখতে পারে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
‘বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরাও উন্নয়নে ভূমিকা রাখতে পারে’

ঢাকা: ‘বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরাও সমাজের সম্পদ। উপযুক্ত পরিচর্যা আর প্রশিক্ষণ পেলে তারাও দেশ ও জাতির অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে।’

শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ব্র্যাক আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন দেশের প্রথম আয়রনম্যান শামসুজ্জামান আরাফাত। আগামী ২৬ অক্টোবর মালয়েশিয়ায় অনুষ্ঠেয় আয়রনম্যান প্রতিযোগিতা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শামসুজ্জামান আরাফাত বলেন, সুস্থভাবে জীবনযাপনের জন্য প্রত্যেক মানুষেরই প্রয়োজন যত্ন, পরিচর্যা আর আস্থা। আর বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রতি দিতে হবে বিশেষ নজর। আমি ব্র্যাকের স্কুলগুলোতে ঘুরেছি। সেখানে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সঙ্গে সময় কাটিয়ে উপলব্ধি হয়েছে, তাদের কল্যাণে নিজ নিজ অবস্থান থেকে কিছু করা যেতে পারে বা করতে হবে। উপযুক্ত পরিচর্যা, পরিবেশ আর প্রশিক্ষণ পেলে তারাও দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, ২০০১ সাল থেকে ব্র্যাকের স্কুলগুলোতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের ভর্তি করা হচ্ছে। বর্তমানে দেশেব্যাপী ব্র্যাকের স্কুলগুলোতে প্রায় আড়াই লাখ বিশেষ চাহিদাসম্পন্ন শিশু লেখাপড়া করছে। লেখাপড়ার পাশাপাশি সেখানে তাদের প্রতিভাগুলোকেও মূল্যায়ন করা হচ্ছে।

ব্র্যাকের শিক্ষা কর্মসূচির সিনিয়র ম্যানেজার লিমিয়া দেওয়ান বলেন, ব্র্যাক এডুকেশন প্রোগ্রাম সব সময় বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রতি সংবেদনশীল। সারা দেশে ব্র্যাকের ১১টি এনডিডি সেন্টার রয়েছে। সেখানে পড়ালেখার পাশাপাশি তাদের কারিগরি দক্ষতার বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।

অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জের প্রোগ্রামার শেহরিন আহসান বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের উপযোগী কর্মক্ষেত্র তৈরিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আমরা কথা বলে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় ব্র্যাক অফিসগুলো ডিজেবল ফ্রেন্ডলি করার প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে ব্র্যাকের ওয়েবসাইটটিও প্রতিবন্ধীবান্ধব করা হয়েছে।

সংবাদ সম্মেলনে ব্র্যাকের সিনিয়র ম্যানেজার মাহবুবুল আলম কবিরসহ প্রতিষ্ঠানটির উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
ইএআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad