ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

জাতীয়

আইপিইউতে বাংলাদেশের সার্বজনীন স্বাস্থ্যসেবা প্রস্তাব গৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
আইপিইউতে বাংলাদেশের সার্বজনীন স্বাস্থ্যসেবা প্রস্তাব গৃহীত

ঢাকা: ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) অধিবেশনে বাংলাদেশের উপস্থাপিত সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার প্রস্তাব গৃহীত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ওই অধিবেশনে আইপিইউর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভাপতি এবং বাংলাদেশের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত প্রস্তাবটি উত্থাপন করলে গৃহীত হয়। জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে ১৪১তম অধিবেশনের প্রথম দিন ডা. মিল্লাত সার্বজনীন স্বাস্থ্যসেবা সংক্রান্ত ফোরামে ‘অ্যাচিভিং ইউনিভার্সেল হেলথ কাভারেজ বাই ২০৩০: দ্য রোল অব পার্লামেন্টস ইন এনসিওরিং দ্য রাইট অব হেল্থ’ প্রস্তাবটি উপস্থাপন করেন। এর আগে ১৩৬তম আইপিইউ অ্যাসেম্বলিতে বাংলাদেশের পক্ষ থেকে সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রস্তাবটি উত্থাপিত হয়। ১৩৯তম আইপিইউতে ডেমোক্রেসি অ্যান্ড হিউম্যান রাইটস কমিটিতে প্রস্তাবের অনুকূলে বাংলাদেশের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাতকে র্যাপোটিয়ার নিযুক্ত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রস্তাবটি প্রশংসিত হয় এবং অধিবেশনের শেষ দিন ১৭ অক্টোবর (বৃহস্পতিবার) সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়। প্রস্তাবটি বাস্তবায়নের মাধ্যমে ধনী-গরিব নির্বিশেষে সবার জন্য নিজ নিজ সামর্থ্য অনুযায়ী মানসম্মত চিকিৎসাসেবা নিশ্চিত করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa