ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনায় বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে নৌকাবাইচ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
পাবনায় বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে নৌকাবাইচ 

পাবনা: বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে পাবনার আটঘরিয়া উপজেলার চিকনাই নদীতে অনুষ্ঠিত হলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। 

মাসব্যাপী এ নৌকাবাইচ প্রতিযোগিতায় বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিল্পপতি মুক্তিযোদ্ধা অঞ্চন চৌধুরী পিন্টু।  

নৌকাবাইচ প্রতিযোগিতায় জেলা এবং জেলার বাইরে থেকে প্রায় ৩০টি নৌকা অংশগ্রহণ করছে।

ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে নানা বয়সী হাজারো মানুষের ঢল নামে নদীর দুই কূলে।

একটা সময় গ্রামাঞ্চলের নদী ও বিলাঞ্চলে দেখা যেত নৌকাবাইচ প্রতিযোগিতা। এখন সেটি হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। নদী, বিল দখল আর বর্ষায় পানি প্রবাহ না থাকা এর অন্যতম কারণ।  

এবারের প্রতিযোগিতায় নাটোর, সিরাজগঞ্জ, উল্লাপাড়া, কুষ্টিয়া, রাজবাড়ী জেলার নৌকা অংশগ্রহণ করেছে। গতকাল বুধবার ১২টি নৌকা সেমিফাইনাল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চলতি মাসের প্রথম সপ্তাহে শুরু হওয়া প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে।

কথা হয় এবারের নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজক আটঘরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান তানভীর ইসলামের সঙ্গে। তিনি বলেন, প্রতিবছর আমাদের এলাকাতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবার বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে চিকনাই নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। গ্রামবাংলার এই নৌকাবাইচ প্রতিযোগিতা আগামী দিনে অব্যাহত থাকবে বলে জানান তিনি।

নৌকাবাইচ।  ছবি: বাংলানিউজএবারের এই আয়োজনের পৃষ্ঠপোষক স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বেসরকারি টেলিভিশন মালিক সমিতির (অ্যাটকেকা) সভাপতি অঞ্জন চৌধুরী পিন্টু বলেন, নারীর টানে ভালো লাগা থেকে এখানে ছুটে আসি। ছোটবেলা থেকে পরিবারের সঙ্গে বিভিন্ন খেলার অনুষ্ঠানে গিয়েছি। আপনারা দেখেছেন আমি চেষ্টা করছি দেশের বিভিন্ন খেলাধুলার উন্নয়নের জন্য। এবার প্রথমবারের মত আমরা নৌকাবাইচ প্রতিযোগিতায় সহযোগিতা করলাম।  

নৌকাবাইচ আমাদের বাংলার একটি আদি খেলা। আমি এর সঙ্গে সম্পৃক্ত থাকতে চাই। আগামীতে আরও বড় এবং বেশি করে এ খেলার আয়োজন করা হবে।

বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে স্থানীয় আওয়ামী লীগের উদ্যোগে মাসব্যাপী নৌকাবাইচ প্রতিযোগিতায় বুধবার সেমিফাইনালে ১২টি দল অংশ নেয়। এতে বাংলার দুলদুল, শেরে বাংলা, বাওয়াখোলা এক্সপ্রেস, রুপশী বাংলা ও পবাখালি এক্সপ্রেস জয়ী হয়।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।