ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের সামগ্রিক উন্নয়নে বিসিকের অবদান আছে: পরিকল্পনামন্ত্রী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
দেশের সামগ্রিক উন্নয়নে বিসিকের অবদান আছে: পরিকল্পনামন্ত্রী 

ঢাকা: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) সার্বিক কর্মকাণ্ড আরও বিস্তৃত করার আহ্বান জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের সামগ্রিক উন্নয়নে বিসিকের অবদান আছে। বিসিকের উন্নয়নে বড় প্রকল্প হাতে নেন। গ্রহণযোগ্য প্রকল্প হলে অনুমোদন দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটের ১৯তম ব্যাচের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স, সোস্যাল কমপ্লায়েন্স ও এএমই ম্যানেজমেন্ট কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী।  

নতুন কর্মকর্তা ও উদ্যোক্তাদের উদ্দেশ্যে এম এ মান্নান বলেন, নিজেকে প্রতিষ্ঠিত করতে হলে নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে।

সাহস, আত্মপ্রত্যয় ও মনোবল থাকতে হবে। নিজেকে উদ্যোগী হতে হবে। তবেই সফল হওয়া যাবে।

বিসিক ও ইউরোপীয় ইউনিয়নের প্রিজম বাংলাদেশের আয়োজনে কর্মশলায় সমাপনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের প্রযুক্তি বিভাগের পরিচালক ও চেয়ারম্যান (চলতি দায়িত্বে) ড. মোহাম্মদ আবদুস সালাম। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটি শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী শফিকুল আলম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সচিব (চলতি দায়িত্ব) সালাউদ্দিন মাহমুদ, প্রিজম বাংলাদেশের জাতীয় প্রকল্প পরিচালক ও পরিচালক (মার্কেটিং) মো. মাহবুবর রহমান প্রমুখ।

সনদ বিতরণ অনুষ্ঠানের পর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন নবীন কর্মকর্তা ও উদ্যোক্তারা।

সমাপনী অনুষ্ঠানে বক্তারা জানান, বর্তমানে ৪২টি মেগা প্রকল্প চালু আছে বিসিকের। এতে ২০ লাখ মানুষের কর্মসংস্থান হবে। ২০৩০ সালের মধ্যে নতুন প্রকল্প চালু হবে। এগুলোতে ১ কোটি মানুষের কর্মসংস্থান হবে।

বক্তরা আরও জানান, বর্তমানে দেশের ১৫টি জেলায় দক্ষতা উন্নয়ন কেন্দ্র আছে। পর্যায়ক্রমে ৬৪ জেলায় তা চালু করা হবে। এছাড়া বিসিকের উদ্যোগে উদ্যোক্তা উন্নয়নে দেশের ৬৪ জেলায় প্রশিক্ষণ দেওয়া হয়। যেখানে নিজস্ব প্রতিষ্ঠান নেই, সেখানে অন্য প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করছে এ প্রতিষ্ঠান। প্রয়োজনে বিসিকের ওয়ান স্টপ সার্ভিস চালু করা হবে বলেও অনুষ্ঠানে জানানো হয়। দেশে বর্তমানে ৭৬টি শিল্প পার্ক আছে। গুরুত্বপূর্ণ যেসব জেলায় শিল্প পার্ক নেই সেখানে শিল্প পার্ক স্থাপনের পরিকল্পনা নেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
পিএস/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।