ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

পরিবেশ ধ্বংস করে শ্রীমঙ্গলে চলছে টিলা কাটা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
পরিবেশ ধ্বংস করে শ্রীমঙ্গলে চলছে টিলা কাটা শ্রীমঙ্গলের বিষামণি এলাকায় টিলা কাটা হচ্ছে। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: পর্যটননগরী শ্রীমঙ্গলে চলছে অবৈধভাবে টিলা কাটা। কবরস্থানে মাটি ভরাটের জন্য স্কুলের পাশের টিলার মাটি কাটছেন স্থানীয়রা। এতে পরিবেশের ক্ষতির দিকটি আমলে না নিয়ে স্থানীয়রা বলছেন এলাকার মুরব্বিদের সিদ্ধান্তে হচ্ছে এটি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবার ২০১৯) বিকেলে সরেজমিনে বিষামনি উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায় কয়েকজন শ্রমিক মিলে টিলার মাটি কেটে চলেছেন। তাদের কয়েকজন শ্রমিক জানান, এলাকার মুরব্বিদের সিদ্ধান্ত অনুযায়ী কাজটি তারা করছেন।


 
জায়াগার মালিক শাহজাহান মিয়া মাটি কাটার বিষয়টি অস্বীকার বলেন, গোরস্থান উঁচু করার জন্য মাটি ফেলানোর সিদ্ধান্ত হয়েছে ঠিক, তবে টিলা কেটে মাটি ফেলার কোনো সিদ্ধান্ত হয়নি। কে বা কারা টিলা কাটছে আমার জানা নেই।
 
বিষামনি উচ্চ বিদ্যালয়ের স্কুল পরিচালনা কমিটির সভাপতি অর্ধেন্দু কুমার দেব বেভুল বাংলানিউজকে বলেন, স্কুলের জায়গায় টিলা কাটা হচ্ছে না। এটা ব্যক্তিমালিকানাধীন জায়গায় কাটা হয়ে থাকতে পারে। আমি বিস্তারিত জানি না। তবে ঘটনা যাই হোক, পাহাড়-টিলা কাটা কখনও উচিত নয়, এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়। আর আইনগতভাবে পাহাড় বা টিলা কাটা সম্পূর্ণ নিষেধ। বিষয়টি আমি খোঁজ নিচ্ছি।
 
স্কুলের কয়েকজন শিক্ষক বলেন, এই টিলা কাটার ফলে স্কুলের ক্ষতি হতে পারে। যেখানে টিলা কাটা হচ্ছে তার সঙ্গে স্কুলের কয়েকটি ঘর রয়েছে। এখনও সময় আছে টিলা কাটা দ্রুত বন্ধ করার। তাহলে স্কুল ভবনের একটা অংশ রক্ষা পাবে।
 
শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নজরুল ইসলাম বলেন, আমি দ্রুত বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। ইতোমধ্যে আমি তহশিলদাকে ঘটনাস্থলে পাঠিয়েছি।
 
বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।