ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গণমাধ্যমকর্মীদের নামে মিথ্যাচারের ঘটনায় আরইউজের উদ্বেগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
গণমাধ্যমকর্মীদের নামে মিথ্যাচারের ঘটনায় আরইউজের উদ্বেগ

রাজশাহী: গণমাধ্যমকর্মীদের নামে মিথ্যাচারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)। 

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে আরইউজের সাধারণ সম্পাদক তানজিমুল হক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।  

এতে বলা হয়েছে- ‘গণমাধ্যম সমাজের নানা অসঙ্গতি ও দুর্নীতির চিত্র তুলে ধরে।

এতে কেউ সংক্ষুব্ধ হয়ে আইনের আশ্রয় নিতে পারেন। কিন্তু আমরা লক্ষ্য করছি যে, রাজশাহীর একজন আওয়ামী লীগ নেতার নামে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে দু’জন গণমাধ্যমকর্মীর নামে মিথ্যাচার করা হচ্ছে। যা খুবই উদ্বেগজনক। এর আগে নিজস্ব পেজ ব্যবহার করে ওই আওয়ামী লীগ নেতা ও তার সহযোগিরা এমন অপকর্ম চালিয়েছেন। এখন আমরা দেখছি যে, জামায়াত-বিএনপির পেজ ব্যবহার করে অপপ্রচার করা হচ্ছে। সেখানে দু’জন সাংবাদিক সম্পর্কে এমন তথ্য দেওয়া হয়েছে, যা কাল্পনিক’।

বিবৃতিতে আরইউজের সাধারণ সম্পাদক বলেন, ‘আমরা লক্ষ্য করছি যে, আওয়ামী লীগ নেতা আজিজুল আলম বেন্টুর মালিকানাধীন অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত মানববন্ধন বিষয়ক সংবাদেও দু’জন গণমাধ্যকর্মীকে নিয়ে মিথ্যাচার করা হয়েছে। সেখানে দু’জন সংবাদকর্মীর নাম উল্লেখ করে যা বলা হয়েছে, তা নজিরবিহীন ও অপ্রত্যাশিত। সংবাদ প্রকাশে কেউ সংক্ষুব্ধ হলে তার জন্য আইনি পথ খোলা আছে। প্রতিবাদ, লিগ্যাল নোটিশ, প্রেস কাউন্সিল কিংবা মানহানির মামলা- সব প্রক্রিয়াতেই যাওয়া সম্ভব। কিন্তু এ আওয়ামী লীগ নেতা ও তার সহযোগিরা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কেবল দুই সাংবাদিকের সম্মানহানি করেননি বরং সব গণমাধ্যমকর্মীকে হেয় করেছেন’।  

বিবৃতিতে আরও বলা হয়, ‘আরইউজের নেতারা মনে করে, আজিজুল আলম বেন্টু ও তার সহযোগিদের এ উদ্দেশ্য সুদূরপ্রসারী। তারা এভাবে গণমাধ্যমের প্রকৃত কর্মীদের কণ্ঠরোধ করার ষড়যন্ত্র করছে। যাতে আগামীতে অন্যরা ভীত হয়ে তার অন্যায় কর্মকাণ্ডের প্রতিবাদে সংবাদ না করেন। এমন তৎপরতা রুখতে গণমাধ্যমকর্মীদের ঐক্যবব্ধ হওয়ার বিকল্প নেই। আর এ তৎপরতা বন্ধ না হলে শিগগিরই আইনি প্রক্রিয়া নেওয়া হবে’।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।