ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইস্ট-ওয়েস্ট মিডিয়া পরিদর্শনে ডিএসসিএসসি প্রশিক্ষণার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
ইস্ট-ওয়েস্ট মিডিয়া পরিদর্শনে ডিএসসিএসসি প্রশিক্ষণার্থীরা অতিথিদের স্বাগত জানান ইস্ট-ওয়েস্ট সম্পাদক প্যানেল। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) প্রতিষ্ঠানগুলোর কার্যালয় পরিদর্শন করেছেন ‘ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি)-এর প্রশিক্ষণার্থীরা। কোর্স ২০১৯-২০’-এর অংশ হিসেবে প্রায় ২শ’ ৭০ জন প্রতিনিধি দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন  মিডিয়া প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে ডিএসসিএসসির প্রধান প্রশিক্ষক ব্রিগেডিয়ার জেনারেল এস এম কামরুল হাসানের নেতৃত্বে প্রতিনিধিদলটি ইস্ট-ওয়েস্ট মিডিয়া কার্যালয়ে এসে পৌঁছায়। এসময় সহযোগী প্রতিষ্ঠানগুলোর সম্পাদক ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে প্রতিনিধিদের স্বাগত জানান দেশের সর্বাধিক প্রচারিত  বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।

এসময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন ডেইলি সান সম্পাদক এনামুল হক চৌধুরী, দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্পাদক জুয়েল মাজহার, কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল, ডেইলি সানের কনসালট্যান্ট এডিটর নাদিম কাদের, রেডিও ক্যাপিটালের নির্বাহী পরিচালক হাসনাইন খুরশিদ, নিউজ টোয়েন্টিফোরের হেড অব নিউজ রাহুল রাহা ্ও কারেন্ট অ্যাফেয়ার্স প্রধান সামিয়া রহমান ।

ইস্ট-ওয়েস্ট কার্যালয়ে ডিএসসিএসসির প্রতিনিধিরা।                                          ছবি: শাকিল আহমেদ

আলোচনা সভায় নঈম নিজাম ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপের বিভিন্ন বিষয় অতিথিদের সামনে তুলে ধরেন। কথা বলেন দেশের সমসাময়িক গণমাধ্যম পরিস্থিতি নিয়েও।  

তিনি বলেন, দেশের সর্ববৃহৎ মিডিয়া গ্রুপের নাম ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ। আমাদের প্রতিষ্ঠান দৈনিক বাংলাদেশ প্রতিদিন সার্কুলেশনে দেশে প্রথম ও দৈনিক কালের কণ্ঠ তৃতীয়। এছাড়াও, আমাদের সংবাদভিত্তিক চ্যানেল নিউজ টোয়েন্টিফোর, ইংরেজি দৈনিক ডেইলি সান ও রেডিওস্টেশন রেডিও ক্যাপিটাল রয়েছে। অনলাইনভিত্তিক বাংলানিউজটোয়েন্টিফোর দেশের সবচেয়ে বড় নিউজপোর্টাল।

সামাজিক যোগাযোগমাধ্যমের এই যুগে যখন কোনো মিথ্যা তথ্য বা গুজব মুহূর্তেই ছড়িয়ে যায়, সেখানে মানুষেরা আমাদের মতো মেইনস্ট্রিম মিডিয়াগুলোতে আস্থা রাখেন। তথ্যের জন্য আমাদের প্ল্যাটফর্মগুলোতে আসেন। সেই জায়গা থেকে আমরা সবশেষ সঠিক তথ্য দ্রুততার সঙ্গে উপস্থাপনের কাজ করি।   

নঈম নিজাম বলেন, দেশের সশস্ত্র বাহিনীর সঙ্গে আমাদের সম্পর্ক খুবই আন্তরিক। জাতিসংঘ শান্তিমিশনে আমাদের বাহিনীর সদস্যদের সফলতাসহ বিভিন্ন বিষয়ে আমরা নিয়মিত সংবাদ পরিবেশন করে থাকি। এই সম্পর্ক আরও দৃঢ় করতে হবে। এর জন্য আন্তঃবাহিনী গণসংযোগ পরিদপ্তরকে (আইএসপিআর) আরও জোরালো ভূমিকা পালন করতে হবে।

দুই পক্ষের মধ্যে শুভেচ্ছা স্মারক বিনিময় হয়।  ছবি: শাকিল আহমেদ

ডিএসসিএসসির প্রধান প্রশিক্ষক ব্রিগেডিয়ার জেনারেল এস এম কামরুল হাসান বলেন, গণমাধ্যম গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ। গণতন্ত্র ব্যবস্থাকে সফল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে সংবাদমাধ্যমগুলো। সেখানে নেতৃত্ব দিচ্ছে ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ। সবসময় ‘নিউজ এথিকস’ মেনে সংবাদ পরিবেশন করাই এই সফলতার কারণ বলে আমার বিশ্বাস। আমাদের উভয়পক্ষের মধ্যকার এই সম্পর্ক ভবিষ্যতে আরও আন্তরিক ও সুদৃঢ় হবে।

জাতিসংঘ শান্তি মিশনসহ সশস্ত্র বাহিনীর বিভিন্ন বিষয়ে নিয়মিত সংবাদ পরিবেশন করায় ডিএসসিএসসির পক্ষ থেকে ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপকে ধন্যবাদ জানান তিনি।

সম্পাদক প্যানেলের কাছে বিভিন্ন প্রশ্ন করেন প্রশিক্ষণার্থীরা।  ছবি: শাকিল আহমেদ

আলোচনা পর্ব শেষে প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে ‘নোট অব থ্যাংকস’ উপস্থাপন করেন মেজর রেজা নুর। এসময় উভয়পক্ষের মধ্যে শুভেচ্ছা স্মারক বিনিময় হয়। পরিদর্শনকালে ডিএসসিএসসির প্রশিক্ষণার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপের সম্পাদক প্যানেল।

পরিদর্শনের অংশ হিসেবে প্রতিনিধি দল ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপের প্রেস ইউনিট পরিদর্শন করেন। এসময় তারা পত্রিকা ছাপা হওয়ার বিভিন্ন প্রক্রিয়া ও ধাপ সম্পর্কে ধারণা নেন।

গত সাত বছর ধরে কোর্স কারিকুলামের অংশ হিসেবে ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ পরিদর্শনে আসেন ডিএসসিএসসি কোর্সে অংশগ্রহণকারীরা। এবারের পরিদর্শনে ৩৭ জন প্রশিক্ষক ও ১৫৮ জন প্রশিক্ষণার্থী রয়েছেন। প্রশিক্ষণার্থীদের মধ্যে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর কর্মকর্তা ছাড়াও ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিস্তিন, সৌদি আরব, সিয়েরা লিওন, শ্রীলংকা, সুদান, তানজানিয়া, তুরস্ক, উগান্ডা, মার্কিন যুক্তরাষ্ট্র ও জাম্বিয়ার সশস্ত্র বাহিনীর কর্মকর্তারা রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এসএইচএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।