ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাধু-ভক্তে জমজমাট ছেঁউড়িয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
সাধু-ভক্তে জমজমাট ছেঁউড়িয়া

ছেঁউড়িয়ার লালন আঁখড়াবাড়ী থেকে: লাখো সাধু-ভক্ত আর দর্শনার্থীদের পদচারনায় মুখরিত কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন আঁখড়াবাড়ী।

বুধবার (১৬ অক্টোবর) থেকে বাউল সম্রাট ফকির লালন শাহ্ এর ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে চলছে সাধুসঙ্গ ও লালন মেলা। দেশের বিভিন্নস্থান থেকে সাধু-ভক্তরা যোগ দিয়েছেন এ সাধুর হাটে।

 

রানা নামে এক দর্শনার্থী বাংলানিউজকে জানান, আমি প্রতিবছরই আসি লালন মেলায়। এবারো এসেছি। সাধুদের কার্যক্রম দেখি, তাদের গান শুনি। বেশ ভালোই লাগে।

শরিফুল ইসলাম নামে এক দর্শনার্থী বাংলানিউজকে জানান, মেলা চলাকালীন সময় সারাদিনই চলে লালনের গান। সাধুরা গানের অর্থও বুঝিয়ে বলে দেয়। তাই এখানে মেলা দেখতে এসেছি।

দেশের দূর-দূরান্ত থেকে সাধু-ভক্ত, বাউল গানের ভক্তরা এবং দর্শনার্থীরা এসেছেন এই লালন মেলায়। এখানে আসতে সাধুদের কোনো দাওয়াতের প্রয়োজন হয় না। তারা আপনা-আপনি মনের টানে এখানে ছুটে আসেন।

কলেজ শিক্ষার্থী মারিয়া বাংলানিউজকে জানান, কলেজে ক্লাস শেষ করে ভাবলাম একটু লালন মেলা দেখে আসি। তাই দেখতে এসেছি। এরআগে কোনোদিন লালন মেলা দেখতে আসিনি। বেশ ভালো লাগছে।

এদিকে, সাধুরা নিজ নিজ আসন পেতে বসেছে। তারা গুরু-শিষ্য ভাব আদান-প্রদান করছেন সেই সঙ্গে ফকির লালন শাহ্ এর জীবন নিয়ে এবং তার গান নিয়ে আলোচনা করছেন। সেই সঙ্গে চলছে বাউলা গান।

লালন একাডেমির সার্বিক তত্ত্বাবধায়ক (খাদেম) মোহাম্মদ আলী বাংলানিউজকে জানান, সাঁইজির তিরোধান দিবস উপলক্ষে সাধু-ভক্তদের মিলন মেলায় পরিণত হয়েছে আঁখড়াবাড়ী। প্রতিবছরই দেশ-বিদেশের লাখো মানুষের আগমন ঘটে। এবারো এর কোনো ব্যতিক্রম হয়নি।

ফকির লালন শাহ্ এর ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে লালন মেলা চলবে শুক্রবার (১৮ অক্টোবর) গভীর রাত পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।