ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

গুরুভক্তির মধ্য দিয়ে শুরু ছেঁউড়িয়ার সাধুসঙ্গ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
গুরুভক্তির মধ্য দিয়ে শুরু ছেঁউড়িয়ার সাধুসঙ্গ

কুষ্টিয়া: কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন আঁখড়াবাড়িতে গুরুভক্তির মধ্য দিয়ে সাধুসঙ্গের কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় লালন আঁখড়াবাড়িতে আগত সাধু-ভক্তদের গুরুভক্তির মধ্যদিয়ে শুরু হয় এ সাধুসঙ্গ। তবে বাউল সম্রাট ফকির লালন শাহ্’র ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে রাত ৯টায় লালন মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে লালন মুক্ত মঞ্চে।

আরও পড়ুন...ছেঁউড়িয়ায় বসেছে সাধুর হাট, সন্ধ্যায় আনুষ্ঠানিক উদ্বোধন

সন্ধ্যায় সরেজমিনে গিয়ে দেখা যায়, সাধুরা তাদের গুরুদের ভক্তি করছে। নিচ্ছেন নানা গুরুর দিক্ষা। গুরুভক্তির মধ্য দিয়ে সাধুদের মূল কার্যক্রম শুরু হয়েছে। সাধুদের ভাষায় একে বলে ‘রাখাল সেবা’। রাখাল সেবায় সামান্য চাল ও পানি খাওয়া এবং গুরুদের ভক্তি করা, লালন সাঁইজিকে স্মরণ করেন সাধুরা।

সাধু সঙ্গের মধ্যে বুধবার সন্ধ্যা থেকে গভীর রাত অবধি নবীন সাধুরা তাদের প্রবীন ও গুরু সাধুদের থেকে লালনের জীবনাদর্শন শুনবেন।

লালন একাডেমির সার্বিক তত্ত্বাবধায়ক (খাদেম) মোহাম্মদ আলী বাংলানিউজকে জানান, সাঁইজির ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে সন্ধ্যায় গুরুভক্তির মধ্য দিয়ে সাধু সঙ্গের মূল কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে বাল্যসেবা ও দুপুরে পূর্ণ সেবার মধ্য দিয়ে এ সাধু সঙ্গের কার্যক্রম সমাপ্ত হবে। তবে সাধুসঙ্গ শেষ হলেও মেলা চলবে শুক্রবার পর্যন্ত।

এদিকে, রাত ৯টায় আনুষ্ঠানিকভাবে লালন মুক্তমঞ্চে তিন দিনব্যাপী লালন মেলার উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।