ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ইন্দোনেশিয়া ও বাংলাদেশের আমদানি-রপ্তানিতে গতিশীলতা আসবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
‘ইন্দোনেশিয়া ও বাংলাদেশের আমদানি-রপ্তানিতে গতিশীলতা আসবে’ ৫০টি দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড তুলে দেন উপ রাষ্ট্রপতি ইউসুফ কালা।

জাকার্তা থেকে: ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপো উদ্বোধনকালে ওই দেশের উপ-রাষ্ট্রপতি ইউসুফ কালা বলেন, বিশ্বের দেশগুলোর মধ্যে পারস্পরিক সুন্দর সম্পর্ক বজায় রাখার পূর্ব শর্ত হলো একে অপরের মধ্যে বাণিজ্যিক ঘনিষ্টতা বিদ্যমান রাখা।

তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে বর্তমানে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে বাণিজ্যিক যুদ্ধ চলছে তার মধ্যেও আমরা যাতে শান্তিপূর্ণ বাণিজ্যিক কার্যক্রম চালাতে পারি।

উপ-রাষ্ট্রপতি বুধবার (১৬ অক্টোবর) স্থানীয় সময় সাড়ে দশটায় ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপো উদ্বোধন করেন।

বক্তব্য দেন ইন্দোনেশিয়ার উপ-রাষ্ট্রপতি ইউসুফ কালা। এর আগে স্বাগত বক্তব্য দেন ওই দেশের ট্রেড মিনিস্টার এয়াংগার তিয়াস্তো লুকিতা। তিনি বলেন, ইন্দোনেশিয়া ও বাংলাদেশের মধ্যে যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে তাতে দুদেশেই আমদানি-রপ্তানিতে গতিশীলতা আসবে, যার মধ্যে স্বল্প শুল্কসহ নানা সুবিধা থাকবে।

ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপোতে অংশগ্রহণকারীরা। এ চুক্তির আওতায় মরক্কো, ইরান, ইউই, তুরস্ক, তিউনিসিয়াসহ আরও দেশ আসবে বলে তিনি জানান।

এক্সপোতে বাংলাদেশ, ভারত, নেপালসহ ইউরোপ, আমেরিকা, আফ্রিকাসহ বিভিন্ন বাণিজ্যিক দেশসমূহ অংশগ্রহণ করেছে।

আমদানি-রপ্তানিতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশসহ ৫০টি দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড তুলে দেন উপ রাষ্ট্রপতি। বাংলাদেশ থেকে অ্যাওয়ার্ড পেয়েছে ইসলাম মোটর্স।

ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপোএই এক্সপোতে দক্ষিণ কোরিয়ার বাণিজ্যমন্ত্রী, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির, ওএসপি, পিএসসি, বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রীনা সুমারনোসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।