bangla news

কবি রুদ্রের জন্মবার্ষিকীতে নানা আয়োজন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৬ ৩:৫৪:৪৩ পিএম
কবি রুদ্রের জন্মবার্ষিকীতে স্মরণসভা। ছবি: বাংলানিউজ

কবি রুদ্রের জন্মবার্ষিকীতে স্মরণসভা। ছবি: বাংলানিউজ

বাগেরহাট: নানা আয়োজনে মোংলায় তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬৩তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। 

বুধবার (১৬ অক্টোবর) সকালে কবির গ্রামের বাড়ি মিঠাখালীতে রুদ্র স্মৃতি সংসদের আয়োজনে আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে জন্মবার্ষিকী উদযাপন শুরু হয়। সংগঠনের পক্ষ থেকে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও কবির বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।

দুপুরে মোংলা সরকারি কলেজ ও সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলা শাখার আয়োজনে কলেজের মিলনায়তনে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

পরে রুদ্রের বাড়িতে কবির জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় বক্তব্য রাখেন- রুদ্র স্মৃতি সংসদের সভাপতি রুদ্রের ছোট ও ভাই সাংবাদিক সুমেল সারাফাত, স্থানীয় দৈনিক সুন্দরবন পত্রিকার সম্পাদক শেখ হেমায়েত হোসেন, মোংলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও সাংবাদিক শেখ নুর আলম শেখ।

বিকেলে মিঠাখালী ফুটবল মাঠে প্রীতি ফুটবল এবং সন্ধ্যায় রুদ্র স্মৃতি সংসদ কার্যালয়ে স্মরণ সভার আয়োজন করা হয়েছে। 

স্মরণ সভা শেষে রুদ্রের কবিতা আবৃত্তি ও রুদ্রের গান পরিবেশিত হবে।

১৯৫৬ সালের ১৬ অক্টোবর বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালী গ্রামে জন্মগ্রহণ করেন তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে তিনি মারা যান। স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’ সহ অর্ধ শতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। 

পরবর্তীকালে এ গানটির জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি প্রদত্ত ১৯৯৭ সালের শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা লাভ করেন।‘উপদ্রুত উপকূল’ ও ‘ফিরে চাই স্বর্ণগ্রাম’ কাব্যগ্রন্থ দু’টির  জন্য ‘সংস্কৃতি সংসদ’ থেকে পরপর দু’বছর ‘মুনীর চৌধুরী সাহিত্য পুরস্কার লাভ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
 
বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাগেরহাট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-16 15:54:43