ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বটিয়াঘাটায় রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়ম!

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
বটিয়াঘাটায় রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়ম!

খুলনা: খুলনার বটিয়াঘাটা উপজেলায় রাস্তা নির্মাণে অত্যন্ত নিম্নমানের নাম্বারবিহীন ইট ও মাটিযুক্ত বালু ব্যবহারের অভিযোগ উঠেছে। উপজেলার আমিরপুর ইউনিয়নের শ্যামগঞ্জ থেকে জয়পুরহাট পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম করা হচ্ছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।

তারা জানান, সড়ক নির্মাণে নাম্বারবিহীন নিম্নমানের ইট-সুরকি ব্যবহার করা হচ্ছে। রাস্তায় পিচ–ঢালাইয়ের আগে ঠিকমতো পরিষ্কার করা হচ্ছে না।

খড় ও ময়লার ওপর বিটুমিন দিয়ে রাস্তা পাকা করলে সড়ক বেশি দিন স্থায়ী হবে না। এ নিয়ে এলাকার লোকজনের মধ্যে ব্যাপক ক্ষোপের সৃষ্টি হলেও কর্তৃপক্ষ কোনো ধরনের ব্যবস্থা নিচ্ছেন না। ফলে এ সড়কের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।

এলাকাবাসীর অভিযোগ করে বলেন, রাস্তার কাজের জন্য যে ইট ব্যবহার করা হচ্ছে তা অত্যন্ত নিম্নমানের নাম্বারবিহীন ইট। নাম্বারবিহীন দুর্বল ইট ও বালুর পরিবর্তে মাটিযুক্ত বালু ব্যবহার করা হচ্ছে। আমরা এলাকাবাসী ওই সমস্ত ইট দিয়ে রাস্তার কাজ করতে নিষেধ করলেও ঠিকাদারের শ্রমিকরা তা শুনছেন না। বহুদিনের কাক্ষিত রাস্তাটির কাজের মান ভালো না হলে আমরা বন্ধ করে দিতে বাধ্য হবো।
অনিয়মের প্রতিবাদে আন্দোলনরত এলাকাবাসী, ছবি: বাংলানিউজজানা যায়, বটিয়াঘাটার আমিরপুর ইউনিয়নের শ্যামগঞ্জ-জয়পুর প্রায় ৩ কিলোমিটার সড়ক সংস্কারের জন্য ৬৮ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এ সড়কের কাজ পায় আলমগীর নামের এক ঠিকাদার।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সরেজমিনে নারায়ণপুর থেকে প্রায় ১ কিলোমিটার সড়ক ঘুরে দেখা গেছে, সড়কের কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির করা হচ্ছে। বালুর পরিবর্তে কাদামাটি দিয়ে তার উপর নিম্নমানের পুরানো ইটের খোয়া ছিটিয়ে দেওয়া হচ্ছে। নিম্নমানের ইটের ভাঙা অংশ (রাবিশ) দিয়ে কাজ করে যাচ্ছে। পুনারো সড়কের পিচ না উঠিয়ে তার উপরই নতুন কাজ করা হচ্ছে। এতে নিম্নমানের ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে। রাস্তার কাজে স্থানীয় স্থানীয় সরকার প্রকৗশল অধিদপ্তরের (এলজিইডি) কাউকে এসে তদারকি করতে দেখা যায়নি। এমনকি ইটে পা দিয়ে চাপ দিলে তা ভেঙে যাচ্ছে।

সকাল থেকে দুপুর পর্যন্ত এলাকাবাসী দফায় দফায় ঠিকাদারের কাজে অনিয়মের প্রতিবাদে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করতে দেখা গেছে।

এসময় স্থানীয়রা প্রশ্ন করছেন, গ্রামগঞ্জের রাস্তা ঘাটের এমনভাবে যদি কাজ করা হয় তাহলে আমাদের বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গিকার কতটুকু বাস্তবায়ন সম্ভব হবে? এতে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।
নিম্নমানের ইট-বালু দিয়ে নির্মাণ করা হচ্ছে রাস্তা, ছবি: বাংলানিউজআমিরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ ফুজ্জাদ হোসেন বলেন, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রাস্তা। ঠিকাদার যে কাজ করছে তা জঘন্য মানের। তাদের যেভাবে কাজ করার কথা সেভাবে কাজ করছে না। অত্যন্ত নিম্নমানের ইট দিয়ে কাজ করছে। আমরা তাদের বাধা দিয়েছি। তারা অপেক্ষা করছে না।

আমিরপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য আব্দুল জলিল শেখ বলেন, রাস্তাটি দীর্ঘদিন পর পূর্ণ সংস্কার হচ্ছে। তবে কাজের মান অত্যন্ত নিম্নমানের। ঠিকাদার ইচ্ছামত নিম্নমানের ইট ব্যবহার করছে। রাস্তায় রোলার পর্যন্ত দিচ্ছে না। এলাকাবাসী কাজে বাধা দিয়েছে। ইঞ্জিনিয়ার বলছে, কাজ দেখভাল করছি। আবার ঠিকাদার বলছে, সব ঠিকঠিক হচ্ছে।

অমিরপুর ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ড সদস্য ফেরদাউস মল্লিক বলেন, অত্যন্ত নিম্নমানের ইট দিয়ে আমাদের সড়কটি সংস্কার করা হচ্ছে। এ রাস্তায় দিয়ে প্রতিদিন অনেক ছেলে-মেয়ে স্কুল-কলেজে যায়। আমরা যথাযথ কর্তৃপক্ষের পদক্ষেপ আশা করছি।
রাস্তার পাশেরও দেওয়া হয়েছে নাম্বারবিহীন ইট, ছবি: বাংলানিউজঅভিযুক্ত ঠিকাদার আলমগীর বলেন, যেটুকু সমস্যা হয়েছে তা আমি ঠিক করে দেবো। নিউজ করে লাভ কি? নিউজ করলে আমার ক্ষতি হবে। আমি কথা দিচ্ছি তিন-চার দিনের মধ্যে সব কাজ ঠিক মতো করে দেবো। এটুকু সময় দেন। নিউজ করেন না।

সংশ্লিষ্ট প্রকৌশলী প্রসেনজিৎ চক্রবর্তী জানান, তিনি ট্রেনিংয়ে আছেন। উপ-সহকারী প্রকৌশলী মাসুদুর রহমান তিনিও জানান ট্রেনিংয়ে আছেন।

এলজিইডির খুলনা জেলার নির্বাহী প্রকৌশলী এএসএম কবির বলেন, আমি সব সময় কাজ ভালো করার চেষ্টা করি। খারাপ কাজ করার কোনো ইচ্ছা আমার নেই। এ সড়কে অনিয়ম হচ্ছে সেটা আমার জানা নেই। এলাকাবাসী বিক্ষোভ করছে সেটাও আমি জানি না। সড়কে কাজে অনিয়ম হচ্ছে এমন কোনো অভিযোগ এলাকাবাসী আমাকে জানাই নি। অনেক জায়গা থেকে এলাকাবাসী আমাকে জানায়। পরশুদিন অভিযোগের পরিপ্রেক্ষিতে দাকোপের একটি সড়কের কাজ বন্ধ করে দিয়েছি।

সংশ্লিষ্ট প্রকৌশলী রাস্তার কাজ পরিদর্শনে যায়নি এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি জানান, ঠিকাদারদের বিরুদ্ধে অনেক জায়গায় অভিযোগ আছে এরা অফিসিয়ালি না জানিয়ে দ্রুত কাজ শেষ করতে চায়। আমি বিষয়টি দেখছি।

বাংলাদেশসময়: ১২৪৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।