ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কালিয়াকৈরে কেমিক্যাল কারখানাকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
কালিয়াকৈরে কেমিক্যাল কারখানাকে জরিমানা

গাজীপুর: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার জামালপুর চারসড়ক এলাকায় একটি কেমিক্যাল কারখানাকে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইশতিয়াক আহমেদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রতিষ্ঠান দু’টি এ জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, উপজেলার জামালপুর চারসড়ক এলাকায় তরল বর্জ্য শোধনাগার ছাড়াই বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছিলো গুডউইল বেসিক কেমিক্যাল (প্রা.) নামে একটি কারখানা।

পরে মঙ্গলবার ওই কেমিক্যাল কারখানায় অভিযান চালানো হয়। এ সময় তরল বর্জ্য ফেলে পরিবেশ দূষণের দায়ে ওই কারখানার মালিককে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এসময় গাজীপুর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মো. আব্দুস সালাম সরকার, পরিদর্শক শেখ মোজাহীদ, দিলরুবা আক্তার ও কালিয়াকৈর থানার মৌচাক ফাঁড়ির পুলিশ উপস্থিত ছিলেন।

এলাকাবাসী জানায়, গুডউইল বেসিক কেমিক্যাল কারখানার তরল বর্জ্যের কারণে আশপাশের ধানক্ষেত ও গাছপালার মারাত্বক ক্ষতি হচ্ছে। শুধু তাই নয়, পরিবেশও দূষণ হচ্ছে। এছাড়া শিশু ও বয়স্কদের শ্বাস নিতে কষ্ট হয়। এর আগে এলাকাবাসী ওই কারখানার বন্ধের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করে।  

গাজীপুর পরিবেশ অধিদফতরের পরিদর্শক শেখ মোজাহীদ জানান, পরিবেশ দূষণ এবং কৃষি ও গাছপালার ক্ষতির দায়ে কারখানা মালিককে দুই লাখ টাকা জরিমান করা হয়েছে। এর আগেও কারখানাটি বন্ধের জন্য পরিবেশ অধিদপ্তর থেকে নোটিশ দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯ 
আরএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।